September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 13th, 2023, 8:04 pm

বিশ্বকাপে রোহিত শর্মার যত রেকর্ড

অনলাইন ডেস্ক :

চলতি বিশ্বকাপ নয়ে নয় ভারতের। ঘরের মাঠে বিশ্বকাপ দারুণভাবে কাটাচ্ছে স্বাগতিকরা। গত রোববার বিশ্বকাপের চলতি আসরের প্রথম পর্বের শেষ ম্যাচে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে মাঠে নামে ভারত। সেই ম্যাচে ব্যাট হাতে একাধিক রেকর্ড গড়েন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তার মধ্যে এক রেকর্ডের মধ্যদিয়ে ভারতীয় ক্রিকেট দলের দুই সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি এবং বিরাট কোহলিকে পেছনে ফেলেছেন রোহিত। সেই সঙ্গে এক রেকর্ডে ছুঁয়েছেন ‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকারকেও।

গত রোববার নেদারল্যান্ডসের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। এই ম্যাচে ব্যাট করতে নেমে সৌরভ গাঙ্গুলির বিশ্বকাপের এক আসরের ভারতীয় অধিনায়কের সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙেন তিনি। এখন পর্যন্ত চলমান আসরে দলের হয়ে ৯ ইনিংসে ব্যাট হাতে নেমে একটি শতরান এবং তিনটি অর্ধশত রানের ইনিংসের মাধ্যমে সংগ্রহ করেছে ৫০৩ রান। যা কিনা বিশ্বকাপের এক আসরে দেশটির অধিনায়ক হিসেবে সর্বোচ্চ সংগ্রহ। এর আগে এই রেকর্ড ছিল গাঙ্গুলির দখলে।

তিনি ২০০৩ বিশ্বকাপে ৪৬৫ রান করেছিলেন। এ ছাড়া বিরাট কোহলি ২০১৯ সালের বিশ্বকাপে করেছিলেন ৪৪৩ রান এবং মোহাম্মদ আজহারউদ্দিন ১৯৯২ বিশ্বকাপে করেছেন ৩৩২ রান। এই তালিকার পঞ্চম স্থানে রয়েছে কপিল দেব। ১৯৮৩ সালের বিশ্বকাপে তিনি ৩০৩ রান করেছিলেন যা ভারত ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জিতেছিল। এদিকে একদিনের বিশ্বকাপে দুই বার ৫০০-এর বেশি রান করেন ভারতীয় সাবেক অধিনায়ক শচীন টেন্ডুলকার। শচীন ১৯৯৬ এবং ২০০৩ বিশ্বকাপে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। রোহিত শর্মা ২০১৯ বিশ্বকাপেও ৫০০ রান করেছিলেন। রোহিত শর্মা প্রথম ব্যাটসম্যান যিনি পরপর বিশ্বকাপে এই কীর্তি অর্জন করেন।