September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 13th, 2023, 8:05 pm

নিগারদের বেতন নেই পাঁচ মাস

অনলাইন ডেস্ক :

ক্রিকেট মাঠে সফলতা পেলেও দীর্ঘদিন ধরে বেতন পাচ্ছেন না বাংলাদেশ নারী দলের ক্রিকেটাররা। গত জুন মাসে নিগার সুলতানা জ্যোতি, সালমা খাতুনদের ২০ শতাংশ বেতন বাড়ানোর ঘোষণা দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। পাঁচ মাস কেটে গেলেও বাড়তি অংশ তো বটেই, আগের বেতনও পাচ্ছেন না নারী ক্রিকেটাররা। এ নিয়ে কয়েকজন ক্রিকেটার আক্ষেপ জানালেও বোধগম্য কারণে নাম প্রকাশ করতে চান না। কেন এতদিন বেতন বন্ধ আছে, সেটিও জানা নেই নারী ক্রিকেটারদের। এদিকে বেতন না পাওয়ার বিষয়টি ক্রিকেটাররা কেন বাইরে আলোচনা করছেন, সেটি পছন্দ করছে না ক্রিকেট বোর্ড।

নিগারদের বেতন কেন এতদিন বন্ধ? এটি জানতে গত রোববার বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বললেন, ‘এখানে অন্য কোনো ইস্যু নেই। আমাদের তালিকা (কেন্দ্রীয় চুক্তি) চূড়ান্ত করার কাজ একটু বাকি ছিল, এ জন্য। আমরা হয়তো খুব শিগগিরই দিয়ে দিব। যত তাড়াতাড়ি সম্ভব।’ বছরের মাঝে এসে আবার কিসের তালিকা তৈরির কাজ চলছে? এ প্রসঙ্গে কোনো মন্তব্য করতে চাইলেন না নিজাম উদ্দিন। শুধু বললেন, ‘আমাদের সব কিছু ঠিক আছে। তালিকার কাজটা প্রক্রিয়াধীন। চূড়ান্ত হয়ে গেলে আমরা দিয়ে দিব।’

প্রধান নির্বাহী এড়িয়ে যেতে চাইলেও দায় স্বীকার করে নিয়েছেন বিসিবির নারী বিভাগের এক কর্মকর্তা, ‘এটা আমাদের খোঁজ রাখা উচিত ছিল। আমাদের তো দায় আছেই। এটা দু-এক দিনের মধ্যে সুরাহা হয়ে যাবে।’ এক বছরের জন্য কেন্দ্রীয় চুক্তি করে ক্রিকেট বোর্ড। বর্তমান চুক্তির চারটি ক্যাটাগরিতে সর্বমোট ২৫ জন ক্রিকেটার আছেন। ২০ শতাংশ বেতন বাড়ানোর সময় জানানো হয়, বেতনের পরিমাণ ‘রাউন্ড ফিগার’ করতে কয়েকজন খেলোয়াড়কে আরেক কিছু বাড়তি অর্থ দেওয়া হবে। সেটিও অবশ্য ছেলেদের তুলনায় নগণ্য। নারী ক্রিকেটারদের বেতন সর্বোচ্চ এক লাখ, সর্বনিম্ন ৩০ হাজার। এমন পরিমাণেও জুনের পর থেকে বেতন বন্ধ নিগারদের।

এর কারণ খেলোয়াড়দের জানানো হয়নি কেন? এমন প্রশ্নে সেই কর্মকর্তা বলেন, ‘ক্রিকেটারদের চুক্তি এখনো চূড়ান্ত হয়নি। আমরা তৈরি করে বোর্ডে জমা দিয়েছি। বোর্ড এখনো এটির অনুমোদন দেয়নি। এজন্য জটিলতা তৈরি হয়েছে।’ বেতন বন্ধ থাকলেও ঠিকই পারফরম করে যাচ্ছেন নিগাররা। জুলাইয়ে ভারতের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজটি ১-১ ব্যবধানে ড্র করে বাংলাদেশ নারী দল। এরপর ওয়ানডেতে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জেতে ২-১ ব্যবধানে। এ ছাড়া গত জুনের পর ফল হওয়া আটটি ওয়ানডের মধ্যে চারটি জিতেছে বাংলাদেশ নারী দল।