September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 13th, 2023, 8:14 pm

সাইবার হামলায় অস্ট্রেলিয়ার বন্দরে তিনদিন কাজ বন্ধ

অনলাইন ডেস্ক :

অস্ট্রেলিয়ার প্রধান বন্দরগুলোতে হ্যাকিং বা সাইবার আক্রমণের ফলে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। ঘটনার পর সোমবার (১৩ নভেম্বর) আবার ইন্টারনেট সংযোগ ফিরে এসেছে। সাইবার আক্রমণের ফলে গত শুক্রবার থেকে সোমবার (১৩ নভেম্বর) সকাল পর্যন্ত অস্ট্রেলিয়ার কন্টেইনার টার্মিনালে ‘পার্থ ডিপি ওয়ার্ল্ড’-এর কার্যক্রম মেলবোর্ন, সিডনি, ব্রিসবেনে ব্যাহত হয়। সংস্থাটি প্রায় ৪০ শতাংশ পণ্য আমদানি-রপ্তানি করে থাকে।দুবাইয়ের রাষ্ট্রীয় মালিকানাধীন ডিপি ওয়ার্ল্ড অস্ট্রেলিয়ার একটি ইউনিট জানিয়েছে, তাদের বন্দরগুলো রাতভর মূল সিস্টেমের সফল পরীক্ষা করেছে। এরপর স্থানীয় সময় আজ সকাল ৯টায় পুনরায় কাজ শুরু করেছে।

তারা আরো যোগ করে বলেছে, ‘কোম্পানি আশা করছে আজ চারটি অস্ট্রেলিয়ান টার্মিনাল থেকে প্রায় পাঁচ হাজার কন্টেইনার সরানো যাবে।’ এর আগে সোমবার (১৩ নভেম্বর) অস্ট্রেলিয়ার সাইবার নিরাপত্তা সমন্বয়কারী ড্যারেন গোল্ডি বলেছেন, সরকার এখনো সাইবার আক্রমণের অপরাধীদের চিহ্নিত করতে পারেনি। যাদের কারণে পোর্টগুলো থেকে ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ডিপি ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া এখনো এ ঘটনার তদন্ত এবং সাইবার হামলা রোধে কাজ করছে। কোম্পানিটি জানিয়েছে, বন্দর কার্যক্রম পুনরায় শুরু করার অর্থ এই নয় যে, এখানেই ঘটনার শেষ। ডিপি ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া আরো কিছুদিন তদন্ত এবং আক্রমণ রোধে কাজ চালিয়ে যাবে। সাইবার আক্রমণের ফলে চিকিৎসা সরঞ্জাম থেকে শুরু করে ক্রিসমাসের খেলনা সবকিছুর সরবরাহ ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করেছে কোম্পানিটি।

তবে দেশটির চেইন সুপারমার্কেট উলওয়ার্থসের একজন মুখপাত্র বলেছেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। এ ঘটনার তাৎক্ষণিক প্রভাব হয়তো পড়বে না। এর আগে অস্ট্রেলিয়ার বৃহত্তম যোগাযোগ সংস্থাগুলোর একটিতে বিভ্রাটের কারণে ১০ মিলিয়নেরও বেশি মানুষ ইন্টারনেট এবং ফোন পরিষেবা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। গত বুধবার অপটাস বলেছিল, এই বিভ্রাট সমস্ত কার্যক্রম ব্যবস্থাকে ব্যাহত করেছে। যোগাযোগের মাধ্যম ইন্টারনেট এবং ফোন লাইনগুলো অচল হয়ে পড়েছে। অপটাস কোম্পানির প্রধান নির্বাহী কেলি বেয়ার রোজমারিন বলেছিলেন, ‘এখন পর্যন্ত আমরা নিশ্চিত না যে কেন এই বিভ্রাট হয়েছে। তবে বিভ্রাটটি হ্যাকিং বা সাইবার আক্রমণের ফলাফল হতে পারে।

অস্ট্রেলিয়ান ফোন নেটওয়ার্ক ব্যর্থতার কারণে লক্ষ লক্ষ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে।’ অস্ট্রেলিয়ায় ২০২২ সালের শেষের দিক থেকে সাইবার আক্রমণের ঘটনা বেড়েছে। চলতি বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়ার আলবেনিজ সরকার সাইবার নিরাপত্তা আইন সংশোধন করার পরিকল্পনা ঘোষণা করে এবং অনুপ্রবেশ ঠেকাতে একটি সংস্থাও স্থাপন করে। সরকার আগামী সপ্তাহে প্রস্তাবিত নিয়মগুলো প্রকাশ করবে বলে ধারণা করা হচ্ছে।