September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 14th, 2023, 8:02 pm

কত টাকা পাচ্ছেন সাকিব-মুশফিকরা?

অনলাইন ডেস্ক :

রঙিন স্বপ্ন নিয়ে বিশ্বকাপে গিয়েছিল বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে ধর্মাশালায় জয় দিয়ে শুরু করা সাকিব বাহিনী এভাবে বিশ্বকাপ শেষ করবে ঘুণাক্ষরেও কেউ ভাবেনি। কিন্তু বাস্তবে সেটাই হয়েছে। আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে দুটো জয় ছাড়া বাকি সাত ম্যাচে অসহায় আত্মসমর্পণ করেছে। অধিনায়ক সাকিব আল হাসান স্বীকার করেছেন, এটা নিজেদের ইতিহাসে সবচেয়ে বাজে বিশ্বকাপ পারফরম্যান্স। এমন হতশ্রী বিশ্বকাপের পরেও দুই কোটি টাকা পাচ্ছে বাংলাদেশ দল। ২০২৩ বিশ্বকাপের অর্থ পুরস্কার এই বছরের ২২ সেপ্টেম্বর ঘোষণা করেছিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। সবমিলিয়ে যার পরিমাণ এক কোটি ডলার।

আসরের চ্যাম্পিয়ন দল পাবে ৪০ লাখ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৪৪ কোটি টাকা। রানার্স আপ দল পাবে ২০ লাখ ডলার বা ২২ কোটি টাকা। সেমিফাইনাল থেকে বাদ পড়া দুই দল পাবে ৮ লাখ ডলার বা প্রায় ৯ কোটি টাকা করে। তাছাড়া টুর্নামেন্টে অংশ নেওয়া বাকি ছয় দল পাবে এক লাখ ডলার বা এক কোটি টাকা করে। ওই হিসাবে এখান থেকে এক কোটি টাকা পাচ্ছে বাংলাদেশ। এছাড়া প্রতি জয়ের জন্য বরাদ্দ ছিল ৪০ হাজার ডলার। তাতে বোনাস হিসেবে বাংলাদেশ পাচ্ছে ৮০ হাজার ডলার বা বাংলাদেশি মুদায় প্রায় এক কোটি টাকা। সবমিলিয়ে প্রায় দুটি কোটি টাকা পাচ্ছে বিসিবি। সাধারণত এই পরিমাণ অর্থ ক্রিকেটারদের মাঝে ভাগ করে দেয় সংশ্লিষ্ট বোর্ড।

বাংলাদেশ যে পরিমাণ অর্থ পাচ্ছে, সমপরিমাণ অর্থ পাচ্ছে শ্রীলঙ্কা-নেদারল্যান্ডসও। প্রসঙ্গত, ধর্মশালায় আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপ দারুণ শুরু করেছিল বাংলাদেশ। এরপর টানা ৬ ম্যাচ হেরে প্রথম দল হিসেবে বিশ্বকাপ থেকে বিদায় নেন সাকিবরা। শেষ পর্যন্ত সব মিলিয়ে ৯ ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে ২ ম্যাচ, হেরেছে ৭ ম্যাচ। তাতে ৪ পয়েন্ট ও -১.০৮৭ নেট রানরেট নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার সম্ভাবনা ক্ষীণ হয়ে উঠেছিল বাংলাদেশের। গ্রুপ পর্বে ভারত ও নেদারল্যান্ডেসের মধ্যকার শেষ ম্যাচে ডাচরা হারলে বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিশ্চিত করে।