September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 16th, 2023, 8:10 pm

আফ্রিদি পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক, টেস্টে শান মাসুদ

অনলাইন ডেস্ক :

পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম পদত্যাগ করেছেন। ভারতের মাটিতে চলমান ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর নানামুখি সমালোচনার প্রেক্ষিত পদত্যাগ করেন বাবর। পাকিস্তানী ক্রিকেটে বড় ধরনের পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছিলো। তারই ধারাবাহিকতায় টেস্টে শান মাসুদ ও টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক হিসেবে শাহিন শাহ আফ্রিদির নাম ঘোষনা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। একইসাথে কোচিং প্যানেলেও পরিবর্তন এসেছে। এর আগে পিসিবির পক্ষ থেকে জানানো হয়েছিল তারা বাবর আজমকে সীমিত ওভারের দায়িত্ব থেকে বাদ দিলেও টেস্ট দলের অধিনায়ক হিসেবে বহাল রাখতে চান। কিন্তু লাহোরে পিসিবি প্রধান জাকা আশরাফের সাথে আলোচনা শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে আজম বলেছেন, ‘সব ধরনের ফর্মেটের অধিনায়কের পদ থেকে তিনি সড়ে দাঁড়িয়েছেন। এটা সত্যিই কঠিন সিদ্ধান্ত।

কিন্তু আমি মনে করি এই মুহূর্তে এটাই সঠিক সিদ্ধান্ত। শুধুমাত্র একজন খেলোয়াড় হিসেবে আমি তিন ফর্মেটে পাকিস্তানের প্রতিনিধিত্ব করতে চাই।’ ২৯ বছর বয়সী আজম ২০১৯ সালের নভেম্বর থেকে পাকিস্তানকে নেতৃত্ব দিয়ে আসছেন। এবারের বিশ্বকাপে সেমিফাইনালে খেলতে না পরার ব্যর্থতা থেকেই তার পদ নিয়ে শঙ্কা দেখা দেয়। বাবর আজম বলেন, ‘আমি এখানে নতুন অধিনায়ককে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছি। একইসাথে দলকে আমার অভিজ্ঞতা দিয়ে সাহায্য করতে চাই। গুরুত্বপূর্ণ এই দায়িত্বে পিসিবি আমার উপর আস্থা রাখায় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’ বাবরের এই ঘোষনার পরপরই টেস্ট দলের অধিনায়ক হিসেবে ২০২৫ সাল পর্যন্ত মাসুদকে ও টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে শাহিন শাহ আফ্রিদির নাম ঘোষনা করা হয়। যদিও আফ্রিদির মেয়াদকাল নিয়ে কিছু জানানো হয়নি।

তবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তিনি অধিনায়কের দায়িত্ব পালন করবেন। সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজকে মিকি আর্থারের জায়গায় নতুন টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। হাফিজ পাকিস্তানের হয়ে ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে ও ১১৯ টি২০ ম্যাচ খেলেছেন। এবারের আসরে পাকিস্তান ৯ ম্যাচে চার জয় ও পাঁচটিতে পরাজিত হয়ে বিদায় নিয়েছে। এর মধ্যে চির প্রতিদ্বন্দ্বি ভারতের বিপক্ষে বিশ্বকাপে এ পর্যন্ত খেলা ৮ ম্যাচের ৮টিতেই পরাজিত হয়েছে পাকিস্তান। ভারতের মাটিতে আফগানিস্তানের কাছে ওয়ানডেতে প্রথমবারের মত পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে। বাবর বলেন, ‘২০১৯ সালে পিসিবি যখন আমাকে নেতৃত্বের জন্য ডেকেছিল ঐ মুহূর্তটি আমার এখনো মনে আছে। গত চার বছর আমার ক্যারিয়ারে মাঠ ও মাঠের বাইরে অনেক চড়াই-উতরাই পার করেছি। কিন্তু আমি হৃদয় থেকে ক্রিকেট বিশ্বে পাকিস্তানের গৌরব ধরে রাখার চেষ্টা করেছি।’

বিশ্বকাপের আগে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান ব্যাটার ছিলেন বাবর। কিন্তু বিশ্বকাপে ৯ ম্যাচে ৩২০ রান করে নিজেকে প্রমানে ব্যর্থ হবার পর ভারতীয় ওপেনার শুভমান গিলের কাছে সেই স্থান হারিয়েছেন। এ পর্যন্ত বাবরের নেতৃত্বে পাকিস্তান ২০ টেস্টে ১০ জয়, ৬ পরাজয় ও চারটিতে ড্র করেছে। ৪৩ ওয়ানডেতে ২৬ জয়, ১৬ পরাজয় ও একটি পরিত্যক্ত হয়েছে। টি-টোয়েন্টি ফর্মেটে বাবরের নেতৃত্বে পাকিস্তান ২০২১ বিশ্বকাপে সেমিফাইনালে খেলেছিল, এক বছর পর রানার্স-আপ হয়েছিল। ৭১ টি-টোয়েন্টি ম্যচে তার অধীনে পাকিস্তান ৪১ জয়, ২৩ ম্যাচে পরাজয় বরণ করেছে। সাতটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। টেস্ট অধিনায়ক হিসেবে শান মাসুদের প্রথম এসাইনমেন্ট হবে আগামী মাসে অস্ট্রেলিয়া সফর। আগামী ১৪ ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে পাকিস্তান।