September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, November 17th, 2023, 7:34 pm

ডিপফেক ভিডিও নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ মোদির

অনলাইন ডেস্ক :

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার (১৭ নভেম্বর) ডিপ ফেক ভিডিও তৈরিতে কৃত্রিম বুদ্ধিমত্তার অপব্যবহার শনাক্ত করে এ বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। সম্প্রতি মোদির গরবা গাওয়ার একটি ডিপফেক ভিডিও প্রকাশ্যে আসার পর এ বিষয়ে সতর্কতা অবলম্বনের নির্দেশনা দিয়েছেন তিনি। খবর এনডিটিভির। নরেন্দ্র মোদি চ্যাটজিপিটি টিমকে ডিপফেক শনাক্ত করতে ও ইন্টারনেটে এই ধরনের ভিডিও প্রচারিত হলে তা নিয়ে সতর্কতা জারি করারও নির্দেশ দিয়েছেন। তার ডিপফেক ভিডিওর কথা উল্লেখ করে মোদি বলেছেন, ‘আমি সম্প্রতি একটি ভিডিও দেখেছি যেটিতে আমাকে একটি গরবা গান গাইতে দেখা গেছে। অনলাইনে এরকম আরও অনেক ভিডিও রয়েছে।’

দিল্লিতে দলের সদর দপ্তরে বিজেপির দিওয়ালি মিলন অনুষ্ঠানে সাংবাদিকদের উদ্দেশে জনগণের মধ্যে এ-সংক্রান্ত সচেতনতা বাড়ানোর পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে প্রযুক্তিকে দায়িত্বের সঙ্গে ব্যবহার করা উচিত।’ ভারতীয় অভিনেত্রী রশ্মিকা মান্দানা, ক্যাটরিনা কাইফ এবং কাজল-এর ছবি ব্যবহার করে সম্প্রতি সামাজিক মাধ্যমে অনেক ডিপফেক ভিডিও ছড়িয়ে পড়ার পর নরেন্দ্র মোদির ভিডিও সামনে এসেছে যা নিয়ে ব্যাপক সমালোচনা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। এরপরেই তিনি এ প্রসঙ্গে মন্তব্য করেছেন।

ভিডিও নিয়ে বেশ হইচই শুরু হয়েছে ভারতে। বিশেষ করে পাবলিক ফিগারদের মধ্যে বেশি উদ্বেগ দেখা দিয়েছে। কারণ তাদের মুখের ভিজ্যুয়াল নিয়ে ফেক ভিডিওগুলো তৈরি করা হচ্ছে। অমিতাভ বচ্চনসহ ফিল্ম ইন্ডাস্ট্রির বেশ কয়েকজন খ্যাতিমান শিল্পী ও কলাকুশলী এ বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন। দেশটির কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন, ভুল তথ্যের বিস্তার রোধ করা অনলাইন প্ল্যাটফর্মগুলোর জন্য এটি ‘আইনি বাধ্যবাধকতা’। এই ধরনের বিষয়ে ৩৬ ঘণ্টার মধ্যে রিপোর্ট করা হলে এমন যেকোনও সামগ্রী সরান ও আইটি নিয়মের অধীনে নির্ধারিত সময়সীমার মধ্যে দ্রুত পদক্ষেপ নিশ্চিত করুন।’ কেন্দ্র আরও বলেছে, ডিপফেক তৈরি এবং প্রচারের জন্য কঠোর শাস্তি রয়েছে, ১ লাখ রুপি জরিমানা এবং তিন বছরের জেল।