September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 21st, 2023, 9:23 pm

আবারও ঢাকায় আসছেন অঞ্জন দত্ত

অনলাইন ডেস্ক :

এই তো মাস দেড়েক আগেই ঢাকার মঞ্চ মাতিয়ে গেছেন পশ্চিমবঙ্গের নন্দিত সংগীতশিল্পী ও চলচ্চিত্রকার অঞ্জন দত্ত। সেই মুগ্ধতার রেশ কাটতে না কাটতে ফের ঢাকার ফ্লাইট ধরছেন এই কিংবদন্তি। আসন্ন জানুয়ারিতে অনুষ্ঠিতব্য ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ অংশ নেবেন তিনি। আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে এই উৎসবের ২২তম আসর। আন্তর্জাতিক এ আয়োজনটি ঘিরে বিভিন্ন দেশের গুণী ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হচ্ছে। তাদের মধ্যেই একজন অঞ্জন দত্ত। উৎসবে তাকে দুটো ভূমিকায় পাওয়া যাবে। প্রথমত, তিনি একটি মাস্টারক্লাস নেবেন। যেটার সঞ্চালনা করবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু।

এরপর থাকছে কাক্সিক্ষত সংগীত পর্ব। হ্যাঁ, সানগ্লাস চোখে, গিটার কাঁধে ফের ঢাকার মঞ্চে দাঁড়াবেন অঞ্জন। আর শোনাবেন তার বিখ্যাত সব গান। একটি অন্তর্জাল বার্তার মাধ্যমে খবরটি উৎসব কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। ওই বার্তা অনুসারে, ২৭ জানুয়ারি বিকাল ৫টায় শুরু হবে অঞ্জন দত্তের পর্বটি। যেটা চলবে পাক্কা আড়াই ঘণ্টা; অর্থাৎ সাড়ে ৭টা নাগাদ। এই পর্বটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে। এর আগে আরও একটি চমকপ্রদ ঘোষণা দিয়েছে ঢাকা উৎসব কর্তৃপক্ষ।

তারা জানায়, এবারের আসরে মাস্টারক্লাস নিতে আসবেন বিখ্যাত ইরানি নির্মাতা মাজিদ মাজিদি। যিনি ‘চিলড্রেন অব হ্যাভেন’, ‘মুহাম্মদ’, ‘দ্য ফাদার’, ‘কালার অব প্যারাডাইজ’র মতো চলচ্চিত্র নির্মাণ করে খ্যাতি পেয়েছেন। উল্লেখ্য, চলচ্চিত্র নিয়ে দেশের বৃহত্তম আয়োজন এই ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। ১৯৯২ সাল থেকে এটি অনুষ্ঠিত হচ্ছে নিয়মিতভাবে। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’-স্লোগানকে সামনে রেখে উৎসবটির আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। আসন্ন ২২তম আসরে ৭৫টি দেশের প্রায় ২৫০টি সিনেমা অংশ নেবে বলে জানা গেছে।