October 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 22nd, 2023, 7:19 pm

মনোনয়ন ফরম বিক্রিতে আ. লীগের আয় ৪ দিনে ১৬.৮১ কোটি টাকা

৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মাত্র ৪ দিনে ৩০০ আসনে ৩ হাজার ৩৬২টি মনোনয়নপত্র বিক্রি করে মোট ১৬ কোটি ৮১ লাখ টাকা আয় করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

যার অর্থ দাঁড়ায়- শুধু মনোনয়ন ফরম বিক্রি থেকে দলটি প্রতিদিন গড়ে ৪ কোটি ২০ লাখ টাকার বেশি আয় করেছে, যদিও গত দুই দিনে ধীরগতি দেখা গেছে। প্রথম দিন শনিবার থেকে ব্যাপক বিক্রি শুরু হওয়ায় দলীয় কোষাগারে ৫ কোটি ৪০ লাখ টাকা জমা পড়ে। এরপর রবিবার ৬ কোটি ৬০ লাখ টাকার মধ্যে দিয়ে আরও লাভজনক একটি দিন পার হয়।

তুলনামূলকভাবে বলতে গেলে, দেশের ফ্ল্যাগশিপ উন্নয়ন প্রকল্প পদ্মা বহুমুখী সেতু থেকে জনসাধারণের জন্য উন্মুক্ত হওয়ার প্রথম দিনে (২৬ জুন, ২০২২) মাত্র ২.০৯ কোটি টাকা টোল আদায় হয়। প্রথম ৪ দিনে মোট আদায়ের পরিমাণ ছিল ৮ কোটি টাকার উপরে। ২০২৩ সালের ২৮ জুন একদিনে সর্বোচ্চ ৪ কোটি ৬০ লাখ টাকার টোল আদায় হয়।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি হয়েছে সর্বোচ্চ ঢাকা বিভাগে ৭৩০টি, চট্টগ্রাম বিভাগে ৬৫৯টি, খুলনায় ৪১৬টি, রাজশাহীতে ৪০৯টি, রংপুরে ৩০২টি, ময়মনসিংহে ২৯৫টি, বরিশালে ২৫৮টি এবং সিলেট বিভাগে ১৭২টি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করায় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (১৮ নভেম্বর) তার মনোনয়ন ফরম সংগ্রহের মাধ্যমে দলীয় মনোনয়ন ফরম বিক্রির উদ্বোধন করেন।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেন, মনোনয়ন ফরম বিক্রির সংখ্যা কমে গেলেও ২০১৮ সালের তুলনায় আওয়ামী লীগ অনেক বেশি আয় করেছে, সেসময় তারা ৪ হাজার ১০০ ফরম বিক্রি করে ১২ কোটি ৩২ লাখ টাকা আয় করেছিল।

মূলত বর্ধিত আয়ের পেছনে রয়েছে মনোনয়ন ফরমের ফি বৃদ্ধি। ২০১৮ সালে প্রতিটি ফরমের দাম ছিল ৩০ হাজার টাকা, এ বছর তা বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে।

এ বছর মোট ৩ হাজার ৩৬২টি ফরমের মধ্যে অনলাইনে বিক্রি হয়েছে মাত্র ১২১টি ফরম।

২০২৫ সালে ক্রিকেট থেকে অবসরের পরিকল্পনা করা ক্রিকেট সুপারস্টার সাকিব আল হাসানের মতো সেলিব্রিটিদের আকৃষ্ট করেছে আওয়ামী লীগের মনোনয়নে। ২০২৯ সাল পর্যন্ত ৫ বছরের মেয়াদের সংসদ নির্বাচনে সাকিবের প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তার প্রতিনিধিরা মাগুরার দু’টি ও ঢাকার একটি আসনে মোট ৩টি মনোনয়ন ফরম কিনেছেন।

গত ১৯ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন ঢালিউডের জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহি।

—-ইউএনবি