October 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 23rd, 2023, 8:17 pm

৪ ঘণ্টার মধ্যে হাসপাতাল খালি করার নির্দেশ ইসরায়েলের

অনলাইন ডেস্ক :

৪ ঘণ্টার মধ্যে অবরুদ্ধ গাজা উপত্যকার ইন্দোনেশিয়ান হাসপাতাল খালি করে দেওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল। ওই হাসপাতালে অবস্থানরত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক মুনির আল বার্স এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ওই হাসপাতালে থাকা লোকজনকে চার ঘণ্টার মধ্যে অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি বাহিনী। খবর আল জাজিরার। তিনি আল জাজিরাকে জানিয়েছেন যে, গাজার উত্তরাঞ্চলে অবস্থিত ওই হাসপাতালের প্রায় সবদিক থেকেই বোমা হামলা চালানো হচ্ছে। গাজায় ইসরায়েলের সিরিজ বিমান হামলায় প্রতিদিনই শত শত মানুষ প্রাণ হারাচ্ছে। সেখানে ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলায় দীর্ঘ হচ্ছে লাশের সারি।

প্রতিনিয়ত হামলার শিকার হচ্ছে নারী এবং শিশুরাও। বর্বর এই হামলা থেকে বাদ যাচ্ছে না মসজিদ, স্কুল বা হাসপাতাল। গাজার দক্ষিণাঞ্চলে অবস্থিত খান ইউনিসের পূর্ব দিকে পাঁচটি বাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। এ ছাড়া নিখোঁজ রয়েছে আরও বেশ কয়েকজন। মধ্য গাজার দেইর আল বালাহ শহরের একটি অ্যাপার্টমেন্ট এবং আরও দুটি বাড়িতেও হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। সেখানেও বেশ কয়েকজনের হতাহতের খবর পাওয়া গেছে।

এর আগে গাজার নিয়ন্ত্রণে থাকা হামাসের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি জানিয়েছেন, গত বুধবার সকালে গাজার উত্তরাঞ্চলের জাবালিয়া শরণার্থী শিবিরে হামলার ঘটনায় নিহত ৫২ জন একই পরিবারের সদস্য। তিনি বলেন, জাবালিয়া শরণার্থী শিবিরে কাদুরা পরিবারের ৫২ জন প্রাণ হারিয়েছেন। তিনি আরও বলেন, আমার কাছে নিহতদের নামের তালিকা রয়েছে। ওই পরিবারের দাদা থেকে শুরু করে তাদের নাতি-নাতনি সবাই নিহত হয়েছে।