October 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 29th, 2023, 8:51 pm

গাজায় যুদ্ধবিরতি আরও চার দিন বাড়াতে চায় হামাস

অনলাইন ডেস্ক :

ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যে হওয়া দ্বিতীয় দফার যুদ্ধবিরতি শেষ হবে বুধবার (২৯ নভেম্বর) তবে যুদ্ধবিরতি আরেক দফায় বাড়াতে চায় হামাস। এবার তারা চার দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একজন ফরাসি সংবাদ সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছে। হামাসের ঘনিষ্ঠ ওই সূত্রটি এএফপিকে বলেছেন, ‘হামাস মধ্যস্থতাকারীদের জানিয়েছে, তারা যুদ্ধবিরতি চার দিনের জন্য বাড়াতে ইচ্ছুক। এতে করে ইসরায়েলি বন্দিদের মুক্তি দিতে সক্ষম হবে তারা।’এই সময়ে ফিলিস্তিনের অন্যান্য সশস্ত্র সংগঠনগুলোও যুদ্ধবিরতির শর্ত মেনে চলবে বলে হামাস মধ্যস্ততাকারীকে জানিয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। ইসরায়েলি কর্তৃপক্ষের তথ্যমতে, হামাসের হামলায় অন্তত এক হাজার ২০০ জন নিহত হয়। তাদের মধ্যে বেশির ভাগই ছিলেন বেসামরিক নাগরিক। এ ছাড়া ২৪০ জনকে জিম্মি করে নিয়ে যায় সশস্ত্র সংগঠনটি। প্রতিশোধ নিতে ফিলিস্তিনের হামাস নিয়ন্ত্রিত গাজা ও পশ্চিম তীরে ক্রমাগতভাবে পাল্টা হামলা চালায় ইসরায়েল। হামাস নিয়ন্ত্রণাধীন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলি বাহিনীর আকাশ, নৌ ও স্থলপথে চালানো হামলায় ফিলিস্তিনের প্রায় ১৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে ছয় হাজার ১৫০ জনই শিশু।

এএফপি জানিয়েছে, আন্তর্জাতিক চাপে অবশেষে গত শুক্রবার হামাস ও ইসরায়েলের চার দিনের যুদ্ধবিরতি শুরু হয়। ওই সময়ে ইসরায়েল কর্তৃপক্ষ ১৫০ ফিলিস্তিনিকে তাদের জেল থেকে মুক্তি দিয়েছে। তাদের মধ্যে ১১৭ জন শিশু ও ৩৩ জন নারী। একই সময়ে হামাস ৬৯ পণবন্দিকে মুক্তি দেয়। তাদের মধ্যে ৫১ জন ইসরায়েলি ও ১৮ জন অন্যান্য দেশের নাগরিক। এদিকে দ্বিতীয় দফার যুদ্ধবিরতির প্রথম দিনে ১২ বন্দিকে মুক্তি দিয়েছে হামাস। বিপরীতে ৩০ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল।