September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 30th, 2023, 8:15 pm

বাংলাদেশে এবার কাপুর পরীক্ষা

অনলাইন ডেস্ক :

আগামীকাল শুক্রবার ভারতসহ সারাবিশ্বে একযোগে মুক্তি পাবে সন্দীপ রেড্ডি ভাঙ্গার ‘এনিম্যাল’। বাংলাদেশ সেন্সরবোর্ডের সদস্যরা ছবিটি দেখবেন, ছাড়পত্র পেলে বাংলাদেশে মুক্তি পাবে। এমনটাই জানিয়েছেন আমদানি প্রতিষ্ঠান কিবরিয়া ফিল্মসের কর্ণধার কামাল মোহাম্মদ কিবরিয়া লিপু। এই ছবি দিয়ে বলিউডের কাপুর খানদানের সর্বশেষ সুপারস্টার রণবির কাপুরের অভিষেক হবে বাংলাদেশে। দেশে ভারতীয় ছবি মুক্তির সিদ্ধান্ত হওয়ার পর এরইমধ্যে এসেছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ ও ‘জওয়ান’, এসেছে সালমান খানের ‘কিসি কা ভাই কিসি কি জান’ও।

খানদের ভক্তকূলের অভাব নেই দেশে। তবে ভক্তরা শাহরুখকে ভালোবাসা দেখালেও সালমান অভিনীত ছবিটি একেবারেই চলেনি। এবার কাপুরদের পরীক্ষা। তরুণদের মধ্যে রণবিরের ভক্তের অভাব নেই। সেই ভক্তরা বাংলাদেশ পরীক্ষায় রণবিরকে উতরে যেতে কতটা সাহায্য করবেন, সেটা জানা যাবে শিগগিরিই। কী আছে ‘এনিম্যাল’-এ, আগে সেটা জেনে নেওয়া যাক। দক্ষিণ ভারতীয় নির্মাতাদের নিয়ে দক্ষিণি ধাঁচে ছবি নির্মাণের হিড়িক পড়েছে, ‘এনিম্যাল’ সে ধারাবাহিকতারই ছবি। পরিচালক সন্দীপ রেড্ডি ভাঙ্গা তেলুগু ছবি ‘অর্জুন রেড্ডি’ করে রাতারাতি আলোচনায় এসেছেন। পরে সেটিরই হিন্দি রিমেক ‘কবীর সিং’ করেন।

‘এনিম্যাল’-এর আগে পরিচালনায় তাঁর ক্যারিয়ারগ্রাফ এটুকুই। দ্বিতীয় ছবিতে সঞ্জয় চাইলেন রণবিরকে। মজার ব্যাপার এই ছবির পা-ুলিপি হাতে পাওয়ার পর ভয় পেয়ে গিয়েছিলেন রণবির! ছুটে চলে গিয়েছিলে ওয়াশরুমে! ছবির প্রচারণায় এসে কারণটা জানালেন রণবির নিজেই, ‘সন্দীপ স্যার যখন আমাকে গল্পটা শোনান, আমি বলেছিলাম, স্যার এক মিনিট। বলেই ওয়াশরুমে চলে গিয়েছিলাম। চরিত্রটা শুনে রীতিমতো ভয় পেয়েছিলাম। এমন ভয়াবহ চরিত্র আগে কখনও করিনি। আগে কেউ এমন চরিত্রে আমাকে ভাবেনি।’

ট্রেলারে দেখা গেল এটি পিতা-পুত্রের পারিবারিক গল্পের ছবি, নাম ‘এনিম্যাল’, আবার ভারতের সেন্সরবোর্ড ছবিটিকে দিয়েছে ‘এ’ রেটিং! সবকিছু এত গোলমেলে কেন? রণবির বলেন, ‘ছবিটা একবার দেখলেই বুঝবেন কেন এই নামকরণ। পশুরা যেমন তাদের ইনস্টিংক্টের বশে যা-তা করে বসে, আমার অভিনীত চরিত্রটিও তাই। পর্দার অর্জুন সিং পশুর চেয়ে কম কিছু নয়।’ ছবিতে রণবিরের পিতার চরিত্রে আছেন আরেক কাপুর-অনিল কাপুর। ট্রেলারে পিতা-পুত্রের আবেগঘণ একটি দৃশ্য রীতিমতো ভাইরাল।

রণবিরপত্নী অভিনেত্রী আলিয়া ভাট দৃশ্যটা এতটাই পছন্দ করেছেন যে ট্রেলার প্রকাশের দুই দিনে সাত হাজারেরও বেশিবার দেখেছেন! রণবির অবশ্য এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ব্যক্তিজীবনে বাবা ঋষি কাপুরের সঙ্গে অনেকটা এমনই সম্পর্ক ছিল তাঁর! অর্থাৎ পুত্রের প্রতি খুব একটা মনোযোগী ছিলেন না ঋষি। ছবিতে ভিলেনরূপে দেখা যাবে ‘দেওল’ পরিবারের ‘সোলজার’ ববি দেওলকে। তাঁর অ্যাপিয়ারেন্সও ভীষণ পছন্দ করেছেন দর্শক। পর্দায় রণবিরের চেয়ে ববিকে হাট্টাকাট্টা দেখাতে চেয়েছিলেন পরিচালক। এমনটাই পরিচালকের নির্দেশ ছিল। আর সেটা করতে গিয়ে ববির শরীরে ফ্যাটের পরিমাণ নেমে গিয়ে হয় মাত্র ১২। চার মাস কোনো ধরনের মিষ্টি খাবার খাননি, সঙ্গে জিমে শরীরটাকে মেরামত করে নিয়েছেন।

ছবিতে রণবিরের স্ত্রীর ভূমিকায় আরেক দক্ষিণ ভারতীয় অভিনেত্রী রাশমিকা মানদানা। এই ছবি তাঁর জন্যও অগ্নিপরীক্ষা। বলিউডে টিকে থাকার লড়াই। ‘পুষ্পা-দ্য রাইজ’-এর পর দুটি হিন্দি ছবি মুক্তি পেয়েছিল তাঁর, কোনোটিই চলেনি। তবে ‘এনিম্যাল’-এ প্রথম পছন্দ ছিলেন না রাশমিকা। তিন বছর আগে ছবির ঘোষণা সময় নায়িকা ছিলেন পরিণীতি চোপড়া। শিডিউল জটিলতায় কাটা পড়েন তিনি, স্থলাভিষিক্ত হন রাশমিকা। কাল মোট পাঁচ ভাষায় মুক্তি পাবে ‘এনিম্যাল’-হিন্দি, তেলুগু, তামিল, কন্নড় ও মালয়ালম। বুধবার নাগাদ ছবিটির অগ্রিম টিকিট বিক্রি হয় ১০ কোটির রুপিরও বেশি। ৩ ঘণ্টা ২১ মিনিট দৈর্ঘ্যরে ছবিটি ভায়োলেন্সে ঠাঁসা, যে কারণে এটিকে প্রাপ্তবয়স্কদের ছবি বলছে ভারতীয় সেন্সরবোর্ড। দেখা যাক, বাংলাদেশের সেন্সরবোর্ড কী সিদ্ধান্ত নেয়!