September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 3rd, 2023, 7:49 pm

পাকিস্তানের উত্তরাঞ্চলে যাত্রীবাহী বাসে গুলি, নিহত ৯

পাকিস্তানের উত্তরাঞ্চলে একটি বাসে জঙ্গিদের গুলিতে দুই সেনাসহ ৯ জন নিহত হয়েছেন। এ ছাড়া এ ঘটনায় ২০ জন আহত হয়েছেন।

পুলিশ কর্মকর্তা আজমত শাহ জানান, শনিবার রাতে উত্তর গিলগিট বালতিস্তান অঞ্চলের কারাকোরাম হাইওয়েতে এ হামলার ঘটনা ঘটে।

তিনি আরও বলেন, পাকিস্তানের সঙ্গে চীনের সংযোগ স্থাপনকারী মহাসড়ক এটি। এ ছাড়া এই মহাসড়কটি খাইবার পাখতুনখোয়া প্রদেশের মধ্য দিয়ে চলে গেছে। আগে পাকিস্তানি তালেবান ও অন্যান্য জঙ্গি গোষ্ঠীর উপস্থিতির কারণে সন্ত্রাসবাদের কেন্দ্রবিন্দু ছিল এই এলাকা।

বাসটি যাত্রীদের নিয়ে গিলগিট থেকে রাওয়ালপিন্ডি শহরে যাচ্ছিল। এ সময় গুলি করলে চালক নিয়ন্ত্রণ হারিয়ে একটি ট্রাককে ধাক্কা দেয় এবং আগুন লাগে। এতে ঘটনাস্থলেই দুই চালক নিহত হন।

কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় আলেম মুফতি শের জামানসহ অন্তত ২৬ জন আহত হয়েছেন এবং তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গিলগিট বালতিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শামস লোন এই ঘটনাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে অভিহিত করেছেন।

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার এক বিবৃতিতে এই হামলার নিন্দা জানিয়ে বলেছেন, ‘রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের মাধ্যমে গিলগিট বালতিস্তানের শান্তি বিঘ্নিত করতে দেওয়া হবে না।’

গিলগিট বালতিস্তানের মুখ্যমন্ত্রী গুলবার খান জানিয়েছেন, হামলার ঘটনা খতিয়ে দেখতে এবং এর পেছনে যারা রয়েছে তাদের ধরতে বিশেষ তদন্ত দল গঠন করা হয়েছে।

তাৎক্ষণিকভাবে কেউ হামলার দায় স্বীকার করেনি। এদিকে রবিবার এক বিবৃতিতে তেহরিক-ই-তালিবান পাকিস্তান বা টিটিপি নামে পরিচিত পাকিস্তানি তালেবানের মুখপাত্র মুহাম্মদ খোরাসানি এই হামলার পেছনে তার দল জড়িত নয় বলে জানিয়েছেন।

টিটিপি একটি পৃথক গোষ্ঠী, তবে আফগান তালেবানের মিত্র। তারা গত ১৫ বছর ধরে পাকিস্তানে বিদ্রোহ চালিয়েছে।

—-ইউএনবি