June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 15th, 2023, 8:19 pm

অবরুদ্ধ গাজায় ইসরাইলের নারী ও শিশু হত্যার নিন্দা ঢাকার

গাজায় নারী ও শিশুসহ ক্রমবর্ধমান বেসামরিক হতাহতের পাশাপাশি ইসরাইলের অযৌক্তিক হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

ক্রমবর্ধমান মানবিক বিপর্যয় এড়ানোতে অবরুদ্ধ গাজায় মানবিক সহায়তা প্রদান এবং এই অঞ্চলে ন্যায়সঙ্গত ও স্থায়ী সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এ ছাড়া এই অঞ্চলে স্থায়ী সমাধান ও শান্তির জন্য ইউএনএসসি রেজুলেশনের ভিত্তিতে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের দ্বি-রাষ্ট্রীয় সমাধানের বিষয়ে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

রবিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান। এরপরই পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

ফিলিস্তিনিদের প্রতি বাংলাদেশিদের আন্তরিক সমর্থনের প্রশংসা করে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রামাদান বৃহস্পতিবার বলেছেন, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে চলমান গণহত্যা ইসরাইলকে অবশ্যই বন্ধ করতে হবে।

তিনি বলেন, ‘বিশ্বাস করুন, আমরা আপনার অর্থ চাই না তবে আপনার পূর্ণ সমর্থন ও ভালোবাসা চাই। ফিলিস্তিন চায় বিশ্ব ফিলিস্তিনের পাশে থাকুক। গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ বন্ধ করতে হবে। এটা (যা ঘটছে) অগ্রহণযোগ্য।’

বৃহস্পতিবার ঢাকার ফিলিস্তিন দূতাবাসে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সদস্য রাষ্ট্রের ১৫ জন রাষ্ট্রদূত ও চার্জি ডি’অ্যাফেয়ার্স ফিলিস্তিনের জনগণের প্রতি সংহতি ও সমর্থন এবং ইহুদিবাদী দখলদারিত্বের বিরুদ্ধে তাদের বৈধ সংগ্রামের প্রতি সংহতি ও সমর্থন ব্যক্ত করেন।

এদিকে এ সময় হাজার হাজার তরুণ বাংলাদেশিও এ বিষয়ে অনুষ্ঠিত সমাবেশে যোগ দেন।

রাষ্ট্রদূত বলেন, ‘ফিলিস্তিনিদের প্রতি সেখানে বসবাসরত বাংলাদেশি ভাই-বোনদের ভালোবাসা, সমর্থন ও শ্রদ্ধা দেখে আমি অভিভূত হয়েছি।’

—-ইউএনবি