July 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 13th, 2023, 7:57 pm

আফগানিস্তানের বিপক্ষে যুবাদের হার

অনলাইন ডেস্ক :

বোলাররা ব্যর্থ হলেন আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটসম্যানদের আটকে রাখতে। ব্যাটসম্যানরা পারলেন না বড় চ্যালেঞ্জে শক্ত জবাব দিতে। ব্যাটিং-বোলিংয়ের ব্যর্থতায় সংযুক্ত আরব আমিরাত সফরের প্রথম ম্যাচে আফগান যুবাদের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আবু ধাবির টলেরেন্স ওভালে সোমবার দুই ম্যাচ সিরিজের প্রথম যুব ওয়ানডেতে ১৫৮ রানে জিতেছে আফগানিস্তান। ২৭১ রান তাড়ায় বাংলাদেশ ২৬.৫ ওভারে গুটিয়ে গেছে ¯্রফে ১১৩ রানে। এই জয়ে মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশকে পেছনে ফেলল আফগানিস্তান। যুব ওয়ানডেতে এতদিন দুই দলের জয় ছিল সমান ৫টি করে। দলের জয়ে বড় অবদান রাখার পথে দারুণ এক কীর্তি গড়েন সোহাইল খান জুরমাতি। যুব ওয়ানডেতে অভিষেকে আফগানিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে করেন সেঞ্চুরি। ১১৩ বলে ৬ চার ও ৪ ছক্কায় খেলেন অপরাজিত ১০০ রানের ইনিংস। এছাড়া ফিফটি করেন ওপেনার সুলিমান আরবজাই। বল হাতে ৪ উইকেট নিয়ে বাংলাদেশের ইনিংস ধসিয়ে দেন ইয়ামা আরব। ফরিদুন দাউদজাইয়ের শিকার ৩ উইকেট। টস জিতে আফগানিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। সপ্তম ওভারে অধিনায়ক নোমান শাহ আঘাকে (২৩ বলে ৪) ড্রেসিং রুমে ফেরত পাঠান মারুফ মৃধা। দ্বিতীয় উইকেটে ৫৫ রান যোগ করেন সুলিমান ও সোহাইল। ৫ চার ও ৩ ছয়ে ৬৬ বলে ৫৫ রান করা সুলিমানকে কট বিহাইন্ড করেন ওয়াসি সিদ্দিকি। এরপর ৯২ রানের জুটি গড়েন সোহাইল ও মোহাম্মদ হারুন খান। ইনিংসের ৩৯তম ওভারে হারুন ৪৩ রান করে ফিরলেও শেষ পর্যন্ত খেলে সেঞ্চুরি করেন সোহাইল। শেষ দশ ওভারে ৮৪ রান নেয় আফগানিস্তান। আকরাম মোহাম্মদজাই শেষ দিকে খেলেন ২৮ রানের ইনিংস। অতিরিক্ত থেকে ৩৩ রান পায় আফগানরা। বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট নেন মারুফ ও ওয়াসি। রান তাড়ায় শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। পাওয়ার প্লের মধ্যে ড্রেসিং রুমের পথ ধরেন চার ব্যাটসম্যান। চৌধুরি মোহাম্মদ রিজওয়ান ও শাহরিয়ার সাকিব বিদায় নেন দুই অঙ্ক ছুঁয়ে। রানের খাতা খুলতে পারেননি আশিকুর রহমান ও গত যুব বিশ্বকাপ খেলা আরিফুল ইসলাম। পাঁচ নম্বরে নামা জিসান আলম পাল্টা আক্রমণের পথে হাঁটার চেষ্টা করেন। তবে বেশি দূর যেতে পারেননি। ৬ চারে ২৩ বলে ২৭ রান করে আউট হন ডানহাতি ব্যাটসম্যান। এরপর দুই অঙ্ক ছুঁতে পেরেছেন কেবল মোহাম্মদ শিহাব জেমস (৩৩ বলে ১৭) ও ওয়াসি (৩৮ বলে ১৬)। একই মাঠে বুধবার দ্বিতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল। এরপর শ্রীলঙ্কাকে নিয়ে ত্রিদেশীয় সিরিজে অংশ নেবে তারা। জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে ১৮ মার্চ শুরু হবে ওই সিরিজের খেলা।
সংক্ষিপ্ত স্কোর:
আফগানিস্তান অনূর্ধ্ব-১৯: ৫০ ওভারে ২৭১/৬ (সুলিমান ৫৫, নোমান ৪, সোহাইল ১০০*, হারুন ৪৩, আকরাম ২৮, কামরান ৩, নাসির ২, ফরহাদ ৩*; মারুফ ৮-০-৫৪-২, শাহরিয়া ৭-১-৩৫-১, রিজওয়ান ২-০-১৫-০, মাহফুজুর ১০-১-২৬-০, ওয়াসি ১০-০-৫৯-২, পারভেজ ১০-০-৩৫-০, আরিফুল ৩-০-২৬-১)
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯: ২৬.৫ ওভারে ১১৩ (আশিকুর ০, রিজওয়ান ১০, সাকিব ১০, আরিফুল ০, জিসান ২৭, শিহাব ১৭, মাহফুজুর ০, পারভেজ ৯, ওয়াসি ১৬, শাহরিয়া ০, মারুফ ৬*; ইয়ামা ৬.৫-০-২৯-৪, ফরিদুন ৬-০-৩২-৩, নাসির ৫-০-২০-২, কামরান ৪-০-১৪-১, ফরহাদ ৪-১-১২-০, জাওয়েদ ১-০-২-০)
ফল: আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল ১৫৮ রানে জয়ী
সিরিজ: দুই ম্যাচ সিরিজে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল ১-০ ব্যবধানে এগিয়ে