June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 18th, 2024, 7:39 pm

উপকূলীয়দের জীবনমান দেখতে মঙ্গলবার খুলনায় আসছেন সুইডেনের রাজকন্যা

উপকূলীয় বাসিন্দাদের জীবনমান দেখতে মঙ্গলবার (১৯ মার্চ) খুলনার কয়রা উপজেলায় সফর করবেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত সুইডেনের রাজকন্যা ক্রাউন ভিক্টোরিয়া।

প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়ার আগমনকে ঘিরে কয়রা উপজেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করছে। পুরো এলাকা নিরাপত্তার পাশাপাশি রাস্তাঘাট পরিষ্কার-পরিছন্ন করা হচ্ছে। তার পরিদর্শনের জায়গাগুলো পরিপাটি করা ও গোছানোর কাজ চলছে।

খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াছির আরেফীন বলেন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছা দূত হিসেবে আগামী ১৮ থেকে ২১ মার্চ সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া বাংলাদেশে অবস্থান করবেন। এর মধ্যে ১৯ মার্চ তিনি বাংলাদেশের সর্ব দক্ষিণে সুন্দরবন সংলগ্ন উপকূলীয় অঞ্চল খুলনার কয়রা উপজেলা পরিদর্শন করবেন।

উপকূলীয় অঞ্চলে জলবায়ু পরিস্থিতি মোকাবিলায় স্থানীয়দের জীবনমান নিজ চোখে দেখা, লিঙ্গ সমতা, মহারাজপুর ও মহেশ্বরীপুর ইউনিয়ন পরিষদ ডিজিটালাইজেশনে রূপান্তর দেখা, মদিনাবাদ স্মার্ট পোস্ট সেন্টারের উদ্বোধন এবং ব্যবসায়িক খাতের ভূমিকার ওপর দৃষ্টি নিবদ্ধ করে এসডিজি বাস্তবায়নে অগ্রগতি এবং চলমান কয়রার দুর্যোগ কবলিত চ্যালেঞ্জগুলো পরিদর্শন করবেন প্রিন্সেস ভিক্টোরিয়া।

মহারাজপুর ইউনিয়ন পরিষ‌দের (ইউপি) চেয়ারম্যান মো. আব্দুল্লাহ আল মাহদুদ বলেন, সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া আমা‌দের প‌রিষ‌দে আস‌বেন, এটা আমা‌দের জন্য অত্যন্ত গ‌র্বের বিষয়। এ জন্য ইউনিয়ন প‌রিষদ চত্বর প‌রিষ্কার-প‌রিচ্ছন্ন করার পাশাপা‌শি সাজানো হচ্ছে।

কয়রা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান বলেন, রাষ্ট্রীয় অতিথির কয়রায় আগমন উপলক্ষে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পুলিশের পাশাপাশি, র‍্যাব, বিজিবি, সেনাবাহিনী, নৌ বাহিনী, বিমান বাহিনী, কোস্টগার্ড, গোয়েন্দা নজরদারিসহ সব নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

কয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিএম তারিক-উজ-জামান বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় রাষ্টীয় অতিথিকে বরণের জন্য সব প্রস্তুতি নেওয়া হ‌য়েছে।

—–ইউএনবি