July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 19th, 2023, 8:32 pm

কঙ্গোতে দেড় শতাধিক বেসামরিক নাগরিক নিহত: জাতিসংঘ

অনলাইন ডেস্ক :

ডিআর কঙ্গোর ইতুরি প্রদেশে জিহাদি গ্রুপের হামলায় গত দুই সপ্তাহে ১৫০ জনেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। ইতুরি প্রদেশ এবং এর দক্ষিণাঞ্চলীয় প্রতিবেশী খনিজ সম্পদে ভরপুর উগান্ডার সীমান্তবর্তী উত্তর কিভূতে বেশ কয়েকটি মিলিশিয়া গ্রুপের মধ্যে সহিংসতা বৃদ্ধির কারণে বিপর্যস্ত।

কোডেকো বা কঙ্গো উন্নয়নের জন্য কোপারটিভ গ্রুপটি লেন্দু সম্প্রদায়কে কঙ্গো সেনাবাহিনীসহ জাতিগত হেমা গ্রুপ থেকে রক্ষার চেষ্টা করছে। প্রদেশের মধ্যবর্তী এলাকাটি হেমা গ্রুপ জায়ার মিলিশিয়াদের সহযোগিতায় এবং ইসলামিক স্টেটের জিহাদিদের সাথে সম্পৃক্ত হয়ে এলায়েড ডেমোক্রেটিক বাহিনীকে লক্ষ করে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয়ক দপ্তর ‘তিনটি পৃথক জেলার বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ক্রমাগত হামলা’ সম্পর্কে আগে থেকেই সতর্ক করেছে। এসব জেলাগুলো হচ্ছে দিইগু, ইরুমু এবং মাম্বাসা। এপ্রিলের শুরু থেকে এই পর্যন্ত ১৫০ বেসামরিক লোককে হত্যা করেছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয়কারী দপ্তর জানিয়েছে, এরফলে বিশেষকরে ইরুমু ‘ব্যাপক নিরাপত্তার অভাবে হাজার হাজার মানুষ পালিয়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। সূত্র : এএফপি।