October 7, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 24th, 2022, 5:59 pm

কবি মাহবুবা সামসুদ’র ইন্তেকাল

সিলেট অফিস :
বিশিষ্ট কবি ও লেখিকা মাহবুবা সামসুদ আর নেই। তিনি বুধবার (২৪ আগস্ট) সকাল আটটায় সিলেট নগরীর চৌহাট্টাস্থ নিজ বাসায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৫ বছর। তিনি স্বামী, দুই পুত্র সহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
মরহুমার জানাযার নামায বুধবার বাদ আসর হযরত শাহজালাল র. মাজার মসজিদে অনুষ্ঠিত হয়।
মাহবুবা সামসুদ ১৯৫৭ খ্রিস্টাব্দের ১৮ অক্টোবর দক্ষিণ সুরমার লালাবাজার ইউনিয়নের খালপার গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি কবিতার পাশাপাশি গল্প ও ভ্রমণ কাহিনী লিখে গেছেন।
তার প্রকাশিত গ্রন্থ ‘বারাক উপত্যকায় আমরা ক’জন’, ‘বিরহ অবেলায়’, ‘জলবালিকা’, ‘আরণ্যক মন’, ‘মন পবনের মন’, ‘একটুকু ছোঁয়া লাগুক মনে’, ইত্যাদি।
তিনি সিলেট বেতারের একজন নিয়মিত কথক ছিলেন। পাশাপাশি দক্ষ সংগঠক হিসেবেও ছিলেন সুপরিচিত।
মাহবুবা সামসুদ বাংলাদেশ কবিতা সংসদ পাবনা থেকে সাহিত্য পদক-১৪১০, নন্দিনী সাহিত্য ও পাঠচক্র খুলনা কতৃক খান সাহেব সুলতান আহমেদ পদক-২০০২, গঙ্গা বুড়িগঙ্গা সম্মেলন পদক-২০০৩, ভাষা সংস্কৃতি আকাদেমি পদক ২০২২, হাফলং অসম কতৃক তৃতীয় মহা সম্মেলন পদক ২০০৬, বাংলাদেশ লেখিকা সংঘ পদক ২০০৯, শিলচর আসাম ভারত কতৃক শ্রেস্ট নন্দিনী ২০১০ পদক, রাগিব রাবেয়া ফাউন্ডেশন একুশে সম্মাননা পদকসহ অসংখ্য সম্মাননা লাভ করেছেন।
বিশিষ্ট কবি ও লেখিকা মাহবুবা সামসুদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন, সিলেট কেন্দ্রীয় লেখক ফোরামের সভাপতি আবু মালিহা, সাধারণ সম্পাদক শফিক আহমদ শফি, দক্ষিণ সুরমা প্রেসক্লাবের সভাপতি আশরাফুল ইসলাম ইমরান, সাধারণ সম্পাদক নুরুল হক শিপু, দক্ষিণ সুরমা লেখক ফোরাম সভাপতি জহির উদ্দিন জালাল, সাধারণ সম্পাদক কামরুল ইসলাম।
নেতৃবৃন্দপৃথক শোক বার্তায় তারা মরহুমার রূহের মাগফিরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।