December 9, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 16th, 2022, 12:33 pm

কানাইঘাটে জলমহাল থেকে ২৫ লাখ টাকার মাছ লুট

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেটের কানাইঘাটে সরকারী জলমহাল থেকে জোরপূর্বক মাছ লুটে নেওয়ার অভিযোগ পাওায়া গেছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) উপজেলার রাজাগঞ্জ ইউনিয়নের একটি সরকারি খালে লুটপাটের এ ঘটনা ঘটে।
জানা গেছে, চলতি বছরের ১৫ ফেব্রয়ারি উপজেলা প্রশাসনের পক্ষ রাজাগঞ্জ খাল, মৎস্য জলমহাল-সহ প্রায় ৭৯ টি জলমহালের ইজারা দরপত্র আহ্বান করা হয়। এসময় উপজেলার ‘রাজাগঞ্জ মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ ‘রাজাগঞ্জ খাল মৎস্য জলমহাল’-এর দরপত্র জমা দেয়। এই জলমহালে অন্য কোন দরপত্র জমা না হওয়ায় জলমহালটি রাজাগঞ্জ মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ একক লিজ গ্রহীতা হিসেবে মানোনীত হয় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা জলমহাল ইজারা বিষয়ের সভায় রেজুলেশন করে রাজাগঞ্জ মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ-এর নামে লিজ দেওয়ার সুপারিশ করেন এবং ২৩ মার্চ জেলা প্রশাসনের কাছে এ সুপারিশপত্র প্রেরণ করেন। যা অনুমোদনের অপেক্ষায় রয়েছে।
এ অবস্থায় রাজাগঞ্জ মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ তাদের পুরণো লিজ নেওয়া ও মালিকানা পার্শ্ববর্তী পুকুর ও খালের পনি সেচকরে প্রায় ২০ লক্ষ টাকার মাছ তুলে নতুন ইজারাকৃত রাজাগঞ্জ খালে ফেলে জিইয়ে রাখে।
মঙ্গলবার সকালে হঠাৎ করে রাজাগঞ্জ মৎস্যজীবী সমবায় সমিতির নামে লিজ দেওয়ার সুপারিশকৃত ওই খালে একদল লোক সশস্ত্র অবস্থায় হানা দেয় এবং জালসহ বিভিন্ন যন্ত্রের মাধ্যমে ওই খাল থেকে প্রায় ২৫ লাখ টাকার মাছ লুটে গাড়ি দিয়ে নিয়ে যায়। এসময় সমিতির পক্ষ থেকে বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়। উপজেলা প্রশাসনের পক্ষে স্থানীয় তহসিলদার ও সার্ভেয়ার গিয়ে মাছ ধরতে নিষেধ দিলেও লুটেরা দল তাদের কোনো তোয়াক্কাই করেনি। তিনগাড়ি মাছ লুটে নেওয়ার পরও তারা মাছ ধরা অব্যাহত রাখে।
রাজাগঞ্জ মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ-এর সভাপতি সামাদ আলী এ অভিযোগ করে গণমাধ্যমকে জানান, আমরা তাৎক্ষণিক উপজেলা প্রশাসনকে অবহিত করেছি। এ ব্যাপারে আইনী ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি। এ বিষয়ে জানতে মঙ্গলবার সন্ধ্যায় কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তার সেলফোনে বারবার কল দিলে তিনি কল রিসিভ করেননি।