November 27, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, November 20th, 2021, 12:37 pm

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে অনশন শুরু করেছে বিএনপি

ছবি: সংগৃহীত

দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার দাবিতে শনিবার সকালে রাজধানীতে সাত ঘণ্টার গণঅনশন কর্মসূচি শুরু করেছে বিএনপি।

দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সকাল ৯টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলটির শতাধিক নেতাকর্মী ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অনশন শুরু করেন।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠানের উদ্বোধন করেন।তিনি সকলকে শৃঙ্খলা বজায় রেখে শান্তিপূর্ণভাবে বিকাল ৪টা পর্যন্ত কর্মসূচি পালনের আহ্বান জানান।

বৃহস্পতিবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল এ কর্মসূচি ঘোষণা করেছিলেন।

ফখরুল বলেন, সব মহানগর ও জেলা শহরেও এই কর্মসূচি পালন করা হবে।

তিনি বলেন,খালেদা জিয়া জীবন মৃত্যুর সাথে লড়ছেন। তিনি বাংলাদেশের মানুষের সবচেয়ে প্রিয় নেত্রী। এটা অমানবিক যে তাকে বিদেশে চিকিৎসা নেয়ার সুযোগ দেয়া হবে না।

এদিকে শুক্রবার এক আলোচনা অনুষ্ঠানে ফখরুল খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ না দিয়ে তার জীবন শেষ করার ষড়যন্ত্রের অভিযোগ করেন।

তিনি আরও বলেন, আজকের গণঅনশন কর্মসূচি পালনের পর তারা আরও কর্মসূচী নিয়ে আসবেন।

২০ দলীয় জোটের শরিক দলসহ গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলো অনশন কর্মসূচিতে যোগ দিয়ে তাদের দলের সাথে একাত্মতা প্রকাশ করবে বলে আশা প্রকাশ করেন বিএনপির এই নেতা। আমরা তাদের আমাদের কেন্দ্রীয় কার্যালয়ে আসার জন্য অনুরোধ করছি।

৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে হাসপাতাল থেকে বাড়ি ফেরার ছয়দিন পর গত ১৩ নভেম্বর পুনরায় এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিএনপি চেয়ারপারসনের চিকিৎসকরা জানিয়েছেন, তিনি রিউমাটয়েড আর্থ্রাইটিস, ডায়াবেটিস, চক্ষু ও দাঁতের জটিলতায় ভুগছেন।

তারা আরও বলেছে যে তিনি এখন একটি গুরুতর কার্ডিয়াক সমস্যায় ভুগছেন। তার রক্তে শর্করা নিয়ন্ত্রণের বাইরে এবং তার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেছে।

পরিবারের পক্ষ থেকে, খালেদার ছোট ভাই শামীম ইস্কান্দার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে ১১ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন জমা দেন।

—ইউএনবি