May 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 6th, 2024, 9:31 pm

গাজায় জাতিসংঘের ত্রাণবহর প্রবেশে ইসরায়েলের বাধা

অনলাইন ডেস্ক :

জাতিসংঘের অঙ্গপ্রতিষ্ঠান বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী তাদের মানবিক সাহায্যপণ্যবাহী একটি ত্রাণবহরকে গাজার উত্তর অংশে প্রবেশ করতে দেয়নি। এ বছরের ২০ ফেব্রুয়ারির পর যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় খাদ্যসহ সাহায্যপণ্য নিয়ে আসা প্রথম ট্রাকবহর ছিল এটি। খবর আলজাজিরার। গাজা উপত্যকায় দুর্ভিক্ষ এড়াতে সেখানে যতো দ্রুত সম্ভব সড়ক পথে প্রবেশের সব পথ খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে ডব্লিউএফপি। এদিকে পবিত্র রমজান মাস শুরুর আগেই দ্রুত যুদ্ধবিরতিতে পৌঁছানোর জন্য আলোচনা চলছে বলে জানিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস। তবে আলোচনার বিষয়ে হামাস জানিয়েছে ‘বল এখন ইসরায়েলের কোর্টে।’

তবে যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছাতে যে প্রতিবন্ধকতা আছে সেগুলো এড়ানো যাবে না এমন নয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে গত মঙ্গলবার সাক্ষাৎ করেছেন ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গান্টজ। তার এই সফর নেতানিয়াহুকে নিয়ে বাইডেন প্রশাসনের হতাশাকে প্রকাশ করছে বলে মনে করা হচ্ছে। যদিও ইসরায়েলকে কূটনৈতিক ও সামরিকভাবে এখনো সহায়তা করে যাচ্ছে দেশটি। এছাড়া কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক হয়েছে ব্লিঙ্কেনের।

অন্যদিকে ইসরায়েলি কর্তৃপক্ষ গাজায় যুক্তরাজ্যের পাঠানো পানি বিশুদ্ধ করার ফিল্টার প্রবেশ করতে দিচ্ছে না বলে অভিযোগ করেছেন একজন ব্রিটিশ এমপি। গত বছরের অক্টোবর মাসে এক হাজার ৩৫০টি ফিল্টার গাজায় পৌঁছানোর জন্য ওই চালান যায় যুক্তরাজ্য থেকে। তবে ইসরায়েল ‘সুনির্দিষ্ট হুমকি’র অভিযোগে ওই চালানটি আটকে দেয়। গত বছরের ৭ অক্টোবরের পর থেকে গাজায় অব্যাহত ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩০ হাজার ৬৩১ জন ফিলিস্তিনি নিহত হয়েছে আর আহত হয়েছে ৭২ হাজার ৪৩ জন। অন্যদিকে অক্টোবরে হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা ছিল এক হাজার ১৩৯ জন।