February 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 3rd, 2023, 7:32 pm

চবির চারুকলা সংস্কারকাজে এক মাস বন্ধ ঘোষণা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউট সংস্কার কাজের জন্য এক মাসের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ২ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত এক মাস ইনস্টিটিউটের যাবতীয় স্ব-শরীরে ক্লাস ও পরীক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। শিক্ষার্থীদের বৃহস্পতিবার রাত ১০টার মধ্যে ক্যাম্পাস ও হোস্টেল ত্যাগের নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চারুকলা ইনস্টিটিউট চট্টগ্রাম শহর থেকে চবির মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে আন্দোলনের মুখে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের ৫৪২তম জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৫৪২তম (জরুরি) সভার সিদ্ধান্ত অনুযায়ী চলমান উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে চারুকলা ইনস্টিটিউটের একাডেমিক ভবন, আবাসিক হোস্টেল ও অন্যান্য সামগ্রিক কাঠামোগত উন্নয়ন ও মেরামত কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ২ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত এক মাস ইনস্টিটিউটের যাবতীয় স্ব-শরীরে ক্লাস ও পরীক্ষা কার্যক্রম বন্ধ থাকবে।

এই সিদ্ধান্তের অংশ হিসেবেই চারুকলা ইনস্টিটিউটের শিল্পী রশিদ চৌধুরী হোস্টেল বৃহস্পতিবার রাত ১০টা থেকে বন্ধ ঘোষণা করা হয়। এ অবস্থায় হোস্টেলে অবস্থানকারী শিক্ষার্থীদের রাত ১০টার মধ্যে হোস্টেল ত্যাগের নির্দেশ দেয়া হয়।

এর আগে মূল ক্যাম্পাসে ফেরাসহ ২২ দাবিতে ২০২২ সালের ২ নভেম্বর থেকে আন্দোলন শুরু করে চারুকলার শিক্ষার্থীরা। ৮২ দিন আন্দোলনের পর গত ২৩ জানুয়ারি ক্লাসে ফেরেন তারা। সাতদিনের আল্টিমেটাম শেষে গত ৩১ জানুয়ারি থেকে ফের আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

এদিকে বুধবার (১ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে ১২টায় পুলিশের সহায়তায় চারুকলায় অভিযান চালায় প্রক্টরিয়াল বডি। এ সময় ছাত্রদের হোস্টেল থেকে মাদকদ্রব্য উদ্ধার ও একজন ছাত্রীকে আটকের দাবি করা হয়।

—-ইউএনবি