June 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 19th, 2022, 8:27 pm

জানো প্রকল্পের অধীনে কারাতে প্রশিক্ষণের উদ্বোধন

জেলা প্রতিনিধি, রংপুর :
ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে, অস্ট্রিয়ান ডেভেলপমেন্ট কো-অপারেশনের সহ-অর্থায়নে, কেয়ার বাংলাদেশ ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কারিগরী সহায়তায় এবং ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) কর্তৃক বাস্তবায়নকৃত জয়েন্ট এ্যাকশান ফর নিউট্রিশন আউটকাম (জানো) প্রকল্পের আওতায় রংপুর জেলার ০৩ টি উপজেলার (গংগাচড়া, কাউনিয়া ও তারাগঞ্জ) নির্বাচিত ৭৯টি মাধ্যমিক ও ২১টি মাদ্রাসায় এবং নীলফামারী জেলার ০৪ টি উপজেলায় (নীলফামারী সদর, ডোমার, জলঢাকা, কিশোরগঞ্জ) নির্বাচিত ১৬৯টি মাধ্যমিক ও ২৮টি মাদ্রাসায় সরকারের সহায়ক প্রকল্প হিবে কাজ করছে। প্রকল্পের আওতায় ১৭৫ জন ছাত্রীকে ৭ ব্যাচে ৭ উপজেলায় আতœরক্ষার কৌশল বিষয়ক ৩২ দিনের প্রশিক্ষণ প্রদান শুরু হচ্ছে এবং ৭ ব্যাচের মধ্যে প্রথম ব্যাচের প্রশিক্ষণ গত ১৭ মে ২০২২ রংপুর জেলার কাউনিয়া উপজেলায় শুরু হয়েছে। কাউনিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয় এই ভিন্নধর্মী আয়োজন। এই কারাতে প্রশিক্ষণ মেয়ে শিক্ষার্থীদের সাহসী ও আত্মবিশ্বাসী করে তোলার পাশাপাশি তাদের নিরাপত্তা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং সংশ্লিষ্ট এলাকার অন্যান্য কিশোরীদের কারাতে প্রশিক্ষনের প্রয়োজনীয়তা বুঝতে ও শিখতে অনুপ্রাণিত করবে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, কাউনিয়া এ.এস.এম আরিফ মাহ্ফুজের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার, কাউনিয়া তাহ্মিনা তারিন। তিনি বলেন, আমি আনন্দিত যে আমার উপজেলার মেয়েরা এই কারাতে প্রশিক্ষণ গ্রহনের সুযোগ পেয়েছে এবং আমি বিশ্বাস করি এই প্রশিক্ষণ মেয়েদের জীবনে নতুন মাত্রা যোগ করবে, তাদের আত্মবিশ্বাস বাড়াবে এবং তাদের বর্তমান ও আগামীর জীবন নিরাপদ করে তুলবে। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের হেড অব সেন্ট্রাল এ্যন্ড রিজিওন আশিক বিল্লাহ বলেন, আমি আশা করি আজ আমার সামনে যে কিশোরীরা বসে আছে তারা তারাই আগামীতে অসংখ্য কিশোরীর জন্য দৃষ্টান্ত হবে, নিজে শেখার পাশাপাশি অন্য কিশোরীদেরও কারাতে প্রশিক্ষণের মাধ্যমে আত্মবিশ্বাসী ও নিরাপদ হয়ে উঠতে সহায়তা করবে। নাজনীন রহমান, সিনিয়র টিম লিডার, জানো, কেয়ার বাংলাদেশ বলেন, আমি আশা করি এই কারাতে প্রশিক্ষণে যে সকল কিশোরীরা যুক্ত হবার সুযোগ পেয়েছে তারা তাদের বন্ধু ও অন্য মেয়েদের সাথে প্রশিক্ষণের টেকনিকগুলো শেয়ার করবে।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো ছিলেন মুহাম্মদ ফয়েজ কাউছার, প্রজেক্ট ম্যানেজার-জানো, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও ইএসডিওর অন্যান্য কর্মকর্তাবৃন্দ, প্রশিক্ষণের অংশগ্রহনকারী ২৫ জন শিক্ষার্থী ও তাদের শিক্ষকবৃন্দ, প্রশিক্ষণের প্রশিক্ষকসহ অন্যান্যরা।