April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 23rd, 2024, 7:22 pm

জাবির ছাত্র ইউনিয়নের দুই নেতার বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্র ইউনিয়নে সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে মামলা করেছে বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার(২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনমুতিক্রমে বিকাল পাঁচটায় আশুলিয়া থানায় মামলা করেন বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন।

কলা ও মানবিক অনুষদের দেয়ালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি মুছে ধর্ষণ ও স্বৈরাচার বিরোধী গ্রাফিতি আঁকার ঘটনায় ছাত্র ইউনিয়নের সভাপতি অমর্ত্য রায় এবং সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলির বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা করা হয়েছে।

এর আগে, গত ২০ ফেব্রুয়ারি এক বিশেষ সিন্ডিকেট সভায় তাদের এক বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা বলেন,’বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী রাষ্ট্রীয় আইনে মামলা করা হয়েছে। বৃহস্পতিবার বিকাল আমি আশুলিয়া থানায় মামলার কাজ সম্পন্ন করেছি।’

এর আগে, গত ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের দেয়ালে বঙ্গবন্ধুর গ্রাফিতি মুছে ধর্ষণবিরোধী গ্রাফিতি আঁকেন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের একাংশের (অমর্ত্য রায়-ঋদ্ধ অনিন্দ্য) নেতা-কর্মীরা।

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে ১৫ ফ্রেব্রুয়ারি দুপুর থেকে জড়িতদের সর্বোচ্চ শাস্তিসহ তিন দফা দাবিতে টানা চারদিন অনশনে বসেন ছাত্রলীগের দুই নেতা। এরপর গত ১৮ ফেব্রুয়ারি রাতে অনশনকারীদের সঙ্গে দেখা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম। এসময় তিনি জড়িতদের শাস্তির আশ্বাস দিয়ে ডাবের পানি পান করিয়ে তাদের অনশন ভাঙেন।

—-ইউএনবি