May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 26th, 2023, 7:40 pm

টোকিওতে জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার স্থানীয় সময় বিকাল ৩টায় টোকিওর ইম্পেরিয়াল প্যালেসে সম্রাটের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এসময় এক শ্রোতা সভায় যোগ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা, এখন জাপানে চারদিনের সরকারি সফরে আছেন। বুধবার সন্ধ্যায় টোকিওতে তার জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর সঙ্গে একটি শীর্ষ বৈঠক করবেন।

শীর্ষ বৈঠকের পর উভয় প্রধানমন্ত্রী যৌথ বিবৃতি দিবেন। তারা বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতার জন্য চুক্তি এবং সহযোগিতা স্মারক (এমওসি) বিনিময় প্রত্যক্ষ করবেন।

বুধবার বাংলাদেশের প্রধানমন্ত্রী জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) প্রেসিডেন্ট ড. তানাকা আকিহিকো, জাপান-বাংলাদেশ বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা কমিটির (জেবিসিসিইসি) চেয়ারম্যান ফুমিয়া কোকুবু, জাপানের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তার সঙ্গেও আলাদাভাবে বৈঠক করেন। এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) ইশিগুরো নোরিহিকো এবং জাপান-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ লিগের (জেবিপিএফএল) সভাপতি তারো আসো সঙ্গেও বৈঠক করবেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার জাপানি সমকক্ষ কিশিদা ফুমিওর আমন্ত্রণে জাপানে চার দিনের সরকারি সফরে মঙ্গলবার টোকিও পৌঁছেছেন।

—-ইউএনবি