July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 12th, 2023, 9:31 pm

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ সেশনে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রাম ভর্তি পরীক্ষার বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা শুক্রবার অনুষ্ঠিত হয়।

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বিজ্ঞান (ক) ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১২ মে) ঢাকাসহ আট বিভাগীয় শহরে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে এই ইউনিটের পরীক্ষা। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাসুদুর রহমান জানান, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা শান্তিপূর্ণ পরিবেশে ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এদিকে পরীক্ষা উপলক্ষে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নফাঁসের গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ আহ্বান জানান। অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিদেশ সফরে থাকায় উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করছেন তিনি। উপ-উপাচার্য (প্রশাসন) বলেন, গুজবে কান না দেওয়ায় ভালো। কারণ গুজব গুজবই। গত কয়েক বছর ধরে আমাদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সেখানে আমাদের শিক্ষক কর্মকর্তা, ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রণ অফিস, আমাদের প্রক্টর অফিস এবং সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা সকলে মিলে সম্মিলিতভাবে যেভাবে ব্যবস্থা নিয়েছে, সেক্ষেত্রে প্রশ্নপত্র ফাঁসের কোনো সম্ভবনা নেই। কয়েক বছর পর্যন্ত আপনারা জানেন প্রশ্নপত্র ফাঁসের কোনো খরব আমরা দেখিনি। আর অতীতে যারা প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত ছিল তাদের বিরুদ্ধে আমরা কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছি। যার মাধ্যমে আমরা আজকের এই অবস্থায় আসতে সক্ষম হয়েছি। ড. মুহাম্মদ সামাদ বলেন, আমাদের আজকে বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা। আমরা হল ঘুরে দেখেছি, একটি সুন্দর ও সুষ্ঠু পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এবার বিজ্ঞান ইউনিটে ভর্তি প্রার্থী এক লাখ ২৭ হাজার ৭৯ জন। এর মধ্যে ঢাকায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ২৮ হাজার ১৪১ জন এবং ঢাকার অন্যান্য কেন্দ্রে ৪৫ হাজার ৫৫২ জন। আর ঢাকার বাইরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ৫৩ হাজার ৮৮৬ জন। ঢাকার বাইরে আমাদের যেখানে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে সেখানেও আমরা খবর নিয়েছি, সবগুলো কেন্দ্রে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তিনি আরও বলেন, আমাদের আর একটি ভর্তি পরীক্ষা রয়েছে, সেটি হচ্ছে বাণিজ্য অনুষদের। আসন্ন ঘূর্ণিঝড় মোখা উপকূলে আঘাত হানতে পারে। সেক্ষেত্রে শনিবারের ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত কী, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘূর্ণিঝড় কক্সবাজার ও তার আশপাশের এলাকায় আঘাত হানতে পারে। তবে খুলনায় আঘাত হানার সম্ভবনা নেই বললেই চলে। ঘূর্ণিঝড় আঘাত হানবে রোববার। আমাদের পরীক্ষা আগামীকাল (আজ শনিবার) যথারীতি অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদও জানান তিনি।