June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 7th, 2024, 7:48 pm

তাইওয়ানে ভূমিকম্প পরবর্তী কম্পন, মৃত্যু বেড়ে ১৩

এপি, তাইওয়ান :

তাইওয়ানে ভূমিকম্পের পর ঝুঁকে পড়া একটি ভবন ভাঙার কাজ শনিবার স্থগিত করতে হয়েছে। কারণ, ভূমিকম্প পরবর্তী কম্পনের (আফটারশক) কারণে ভবনটি আরও গেলে পড়ে।

প্রায় ১০ তলা উঁচু এবং হুয়ালিয়েন শহরের একটি রাস্তার উপর ঝুঁকে থাকা লাল ভবনটি ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পের একটি ‘আইকনিক’ নিদর্শন হয়ে উঠেছে। এই ভূমিকম্পে হুয়ালিয়েন থেকে প্রায় ২৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে জনপ্রিয় হাইকিং গন্তব্য তারোকো ন্যাশনাল পার্কের পাথরের নিচে চাপা পড়েন মানুষজন।

শাকাডাং ট্রেইলে হতাহত তৃতীয় একজনের সন্ধান পাওয়ার পর মৃতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে। একই ট্রেইলে ৩ জনসহ আরও ৬ জন নিখোঁজ রয়েছেন। ক্ষয়ক্ষতির কারণে বিচ্ছিন্ন স্থানে ভূমিকম্পের ৩ দিন পরও ৪ শতাধিক মানুষ আটকা পড়েছেন, বেশিরভাগই তারোকো পার্কের একটি হোটেলে।

তাইওয়ানের পূর্ব উপকূলে বুধবার সকালের ভূমিকম্পের পর থেকে ওই এলাকায় শত শত ভূমিকম্প পরবর্তী কম্পন আঘাত হেনেছে। যার মধ্যে শনিবার দুপুরের কিছু আগে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

যারা বেঁচে গেছেন তারা তাদেরকে উদ্ধার করতে আসার আগে আটকা পড়া সময়ের ভয়ানক অভিজ্ঞতার কথা জানিয়েছেন।

উদ্ধারকারীরা শাকাদাং ট্রেইলে পাথরের নিচে চাপা পড়ে থাকা দুটি মৃতদেহ উদ্ধারের জন্য ভারী সরঞ্জাম আনার পরিকল্পনা করেছিলেন। ৩ জন নিহত ও ৩ জন নিখোঁজ রয়েছেন, যাদের মধ্যে ৫ জনের একটি পরিবার রয়েছে। ভূমিকম্প পরবর্তী কম্পনের কারণে শুক্রবার বিকালে অনুসন্ধান ও পুনরুদ্ধার কাজ বন্ধ করে দেওয়া হয়েছিল।

হুয়ালিয়েনের এক নগর কর্মকর্তা বলেন, হেলে পড়া ভবনটি ভাঙার কাজ কীভাবে এগোনো যায় তা নিয়ে বিশেষজ্ঞরা আলোচনা করবেন।