August 11, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, July 16th, 2022, 1:00 pm

তেল সংকট নিয়ে জেদ্দায় বৈঠকে বসছেন জো বাইডেন

অনলাইন ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার মধ্যপ্রাচ্য সফরের শেষ ধাপে শনিবার জ্বালানি তেলের অস্থিতিশীল মূল্য পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সৌদি আরবের জেদ্দায় আরব নেতাদের সঙ্গে বৈঠকে বসছেন।
লোহিত সাগরের তীরে সৌদি আরবের দ্বিতীয় বৃহত্তম নগরী জেদ্দায় উপসাগরীয় সহযোগিতা পরিষদের ৬ নেতার পাশাপাশি মিশর, জর্ডান এবং ইরাকের নেতারা এই সম্মেলনে যোগ দেবেন।
বাইডেন শুক্রবার সৌদি আরবে পৌঁছেন। যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র সৌদি আরবকে একদা মানবাধিকার লংঘনের রেকর্ডের কারণে ‘অপছন্দের’ তালিকায় রাখে। বাইডেনের এবারের এই সফরে তিনি বাদশা সালমান এবং কার্যত সৌদি শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং অন্যান্য শীর্ষ সৌদি কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন।
বাইডেন এবং প্রিন্স মোহাম্মদের চড়া উত্তেজনা ছিল, বিশেষ করে বাইডেন প্রশাসন মার্কিন গোয়েন্দা তথ্যে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার অভিযান প্রিন্স মোহাম্মদ অনুমোদন করেছিলেন বলে রিপোর্ট প্রকাশের পরে উত্তেজনা বৃদ্ধি পায়। ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে জামাল খাসোগিকে নির্মমভাবে হত্যা করা হয়। এতে বিশ্বব্যাপী ক্ষোভের সৃষ্টি হয়।
বাইডেন এখন কয়েক দশকের পুরানো কৌশলগত মিত্র সৌদি আরবের সাথে পুনরায় সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী হয়ে উঠেছেন। সৌদি আরব বিশ্বে তেলের প্রধান সরবরাহকারী এবং মার্কিন অস্ত্রের আগ্রহী ক্রেতা।
জ্বালানি মূল্যের উর্ধ্বগতি কমাতে এবং নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটদের ক্ষমতা পরিবর্তনের হুমকি মোকাবেলায় ওয়াশিংটন বিশ্বের বৃহত্তম অপরিশোধিত রফতানিকারক সৌদি আরবের তেলের সরবরাহ উন্মুক্ত করতে চায়।