June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, May 2nd, 2023, 8:34 pm

দীর্ঘমেয়াদী সহযোগিতা নিয়ে আলোচনায় ইউক্রেন ও কানাডা

অনলাইন ডেস্ক :

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো স্থানীয় সময় গত সোমবার দীর্ঘমেয়াদী প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন। খবর এএফপির। জেলেনস্কির সঙ্গে ফোনালাপের পর ট্রুডো টুইটার বার্তায় বলেন, ‘যতদিন ইউক্রেনের সহায়তা প্রয়োজন, ততদিন কানাডা সহায়তা করে যাবে। আপনাকে আমি কথা দিচ্ছি যে কানাডা ইউক্রেনে সামরিক, মানবিক ও আর্থিক সহায়তা অব্যাহত রাখবে।’ এদিকে জেলেনস্কি এক টুইটার বার্তায় বলেন, ‘দীর্ঘমেয়াদী প্রতিরক্ষা সহযোগিতা কর্মসূচি নিয়ে আলোচনা করেছেন।

গত মাসে কানাডা রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে যুদ্ধবিধ্বস্ত দেশ ইউক্রেনকে সাহায্য করতে দেশটিতে আটটি লেপার্ড দুই ট্যাঙ্ক পাঠিয়েছে।’ অটোয়া ফেব্রুয়ারি মাসে ঘোষণা দিয়েছিল, তারা কিয়েভকে দেওয়া প্রতিশ্রুত ট্যাঙ্কের সংখ্যা দ্বিগুণ করবে। ট্রুডো গত মার্চ মাসে বলেন, ‘ইউক্রেনীয় যুদ্ধ প্রকৌশলীদের প্রশিক্ষণের জন্য তাদের মিশনের মেয়াদ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে এবং তারা মেডিকেল প্রশিক্ষকও নিয়োগ করছে।’

অটোয়া গত বছর ইউক্রেনের জন্য একশ’ কোটি ডলারেরও বেশি মূল্যের সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে যার মধ্যে রয়েছে সাঁজোয়া যান, ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য বিভিন্ন ক্ষেপণাস্ত্র, হাউটজার, লেপার্ড ২ ট্যাঙ্কসহ আরও অনেক যুদ্ধাস্ত্র।