July 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 5th, 2023, 8:04 pm

দ্রুততম পাঁচ হাজার রানের মালিক এখন বাবর

অনলাইন ডেস্ক :

ইশ সোধির অফ স্টাম্পের ওপরে করা লেংথ বল লং অনের দিকে খেলে এক রান নিলেন বাবর আজম। ছুঁয়ে ফেললেন দারুণ এক মাইলফলক। নাম তুললেন রেকর্ড বইয়ের নতুন পাতায়। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম পাঁচ হাজার রানের মালিক এখন তিনি। করাচিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে এই কীর্তি গড়েন তিনি। স্রেফ ৯৭ ইনিংসে এই মাইলফলক ছুঁয়ে দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ব্যাটসম্যান হাশিম আমলাকে পেছনে ফেলেছেন পাকিস্তানের বর্তমান অধিনায়ক।

পাঁচ হাজারে পৌঁছাতে ১৯ রান প্রয়োজন ছিল বাবরের। ১৭তম ওভারের প্রথম বলে কাক্সিক্ষত ঠিকানায় পৌঁছান ২৮ বছর বয়সী ব্যাটসম্যান। ২০১৫ সালের মে মাসে আন্তর্জাতিক ওয়ানডেতে অভিষেকের আট বছরের মাথায় ৯৯ ম্যাচে ৬০ ছুঁইছুঁই গড়ে ৫ হাজার রান করলেন সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন।

২৬টি ফিফটির সঙ্গে ১৭ বার তিন অঙ্কের ছোঁয়া পেয়েছেন তিনি। রেকর্ডটির এতদিনের মালিক আমলা ২০১৫ সালে ১০৪ ম্যাচ ও ১০১ ইনিংসে ৫ হাজার রান পূর্ণ করেছিলেন। পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে রেকর্ডটি ছিল সাঈদ আনোয়ার ও মোহাম্মদ ইউসুফের। দুজনেরই লেগেছিল ১৩৮ ইনিংস। ওয়ানডেতে দ্রুততম ৪ হাজার রানের রেকর্ডও গড়ার সম্ভাবনা জাগিয়েছিলেন বাবর। তার লেগেছিল ৮২ ইনিংস। তার আগেই আমলা ৪ হাজার রান করেন ৮১ ইনিংস খেলে।