April 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 5th, 2023, 8:06 pm

কিংস ও আবাহনীর বড় জয়

অনলাইন ডেস্ক :

আক্রমণভাগে আবার জ্বলে উঠলেন দুই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মিগেল ফিগেইরা দামাশেনো ও দোরিয়েলতন গোমেস নাসিমেন্তো। দুজনেই করলেন জোড়া গোল। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের বিপক্ষে বড় জয় পেল বসুন্ধরা কিংস। প্রিমিয়ার লিগে কিংস অ্যারেনায় শুক্রবার মুক্তিযোদ্ধা সংসদকে ৪-০ গোলে হারিয়েছে কিংস। একই দিনে বাংলাদেশ পুলিশ এফসির জালে গোল উৎসব করেছে আবাহনী লিমিটেডও।

কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে তারা ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে পুলিশকে। লিগ টেবিলে কিংস ছুটছে অপ্রতিরোধ্য গতিতে। ১৪ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে অপরাজিত থেকে শিরোপা ধরে রাখার পথে এগিয়ে চলেছে অস্কার ব্রুসনের দল। সমান ম্যাচে তাদের চেয়ে ১০ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আবাহনী।
বিরতির আগে ডেডলক খুললেন দামাশেনো প্রথম লেগের দেখায় মুক্তিযোদ্ধা সংসদকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছিল কিংস। ফিরতি পর্বে শুরু থেকে রক্ষণ জমাট রেখে খেলতে থাকে মুক্তিযোদ্ধা সংসদ। দামাশেনো, দোরিয়েলতন ও রাকিব হোসেনে সাজানো কিংসের শক্তিশালী আক্রমণভাগ প্রতিপক্ষের বক্সের আশপাশে ঘুরপাক খাচ্ছিল।

একটা-দুটো সুযোগ তারা তৈরি করলেও তা গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবনকে পরাস্ত করার জন্য যথেষ্ট ছিল না মোটেও। অবশেষে ৪২তম মিনিটে মেলে গোলের দেখা। দোরিয়েলতনের সঙ্গে বল দেওয়া নেওয়া করে বিশ্বনাথ ঘোষ ডান দিক থেকে আড়াআড়ি ক্রস বাড়ান বক্সে। ডিফেন্ডাররা ক্লিয়ার করতে ব্যর্থ হলে বল পেয়ে যান দামাশেনো। প্রথম ছোঁয়া ঠিকঠাক না হলেও দ্রুত বাঁ পায়ের শটে শ্রাবনকে পরাস্ত করেন তিনি।

দোরিয়েলতনের জোড়া গোল ৫৩তম মিনিটে আগে থেকে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারের মাঝামাঝি ছিলেন দোরিয়েলতন। মাঝমাঠ থেকে দামাশেনোর পাস ধরে কোনো বাধা ছাড়াই এগিয়ে যান তিনি। ওয়ান-অন-ওয়ান পজিশনে শ্রাবনকে সহজেই পরাস্ত করেন দোরিয়েলতন। ৭৫তম মিনিটে আবার দুই ব্রাজিলিয়ানের ঝলকে জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায় কিংসের। দামাশেনোর দারুণ পাস ধরে গায়ের সঙ্গে সেঁটে থাকা এক ডিফেন্ডারকে প্রতিরোধের সুযোগ না দিয়ে বক্সে ঢুকে পড়েন দোরিয়েলতন। দেখে-শুনে ঠা-া মাথার শটে স্কোরলাইন ৩-০ করেন তিনি। চলতি লিগে গোলদাতার তালিকায় এখন এককভাবে শীর্ষে দোরিয়েলতন, ১৩টি। ১১ গোল নিয়ে দ্বিতীয় স্থানে মোহামেডান স্পোর্টিং ক্লাবের ফরোয়ার্ড সুলেমানে দিয়াবাতে।
দামাশেনোর দ্বিতীয় ৮০তম মিনিটে আবারও আলো ছড়ালেন দোরিয়েলতন ও দামাশেনো।

এবার সতীর্থের পাস ধরে বক্সের বাইরে থেকে জোরাল নিচু শটে লক্ষ্যভেদ করেন দামাশেনো। চলতি লিগে এটি তার সপ্তম গোল। রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির বিপক্ষে কিংসের ৪-০ গোলে জেতা আগের ম্যাচেও একবার জালের দেখা পেয়েছিলেন তিনি। একটু পরই দামাশেনো ও দোরিয়েলতনকে তুলে নেন কিংস কোচ অস্কার ব্রুসন; নামান সুমন রেজা ও আতিকুর রহমান ফাহাদকে। বাকিটা সময় নির্বিঘেœ পার করে দিয়ে লিগে ত্রয়োদশ জয় নিয়ে মাঠ ছাড়ে কিংস।
পুলিশকে গোলের মালা পরাল আবাহনী প্রথমার্ধের শেষ দিকে চার মিনিটের মধ্যে দুই দলই পেল জালের দেখা।

৩৬তম মিনিটে রাফায়েল আগুস্তোর স্পট কিকে এগিয়ে যায় আবাহনী। তবে আকাশী-নীল জার্সিধারীদের এগিয়ে যাওয়ার স্বস্তি উবে যায় ৪০তম মিনিটে। মাঝমাঠ থেকে সতীর্থের লং পাস ধরে বক্সে আড়াআড়ি ক্রস দেন এডওয়ার্ড মোরিল্লো। নিখুঁত টোকায় বাকি কাজ সারেন জিল্লুর রহমান। ৫৪তম মিনিটে ফের এগিয়ে যায় আবাহনী। ইউসুফ মোহাম্মদের শট গোলরক্ষকের গ্লাভস ছুঁয়ে ক্রসবার কাঁপিয়ে ফেরার পর হেডে লক্ষ্যভেদ করেন ফয়সাল আহমেদ ফাহিম। মিনিট দশেক পর রাফায়েলের ক্রসে হেডে ব্যবধান আরও বাড়ান সোহেল রানা। বক্সে একেবারেই আনমার্কড ছিলেন এই মিডফিল্ডার। ৭৬তম মিনিটে এমেকা ওগবাহর গোলে আবাহনীর লিগে জয়ে ফেরা নিশ্চিত হয়ে যায় অনেকটাই।

অষ্টম হারের তেতো স্বাদ পাওয়া মুক্তিযোদ্ধা সংসদ ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে আছে অষ্টম স্থানে। ১৭ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে পুলিশ। দিনের অন্য ম্যাচে চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ২-২ ড্র করা শেখ জামাল ধানম-ি ক্লাব ২০ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। আর এই ড্রয়ে পাওয়া ১ পয়েন্টের সুবাদে ১০ পয়েন্ট নিয়ে অবনমন অঞ্চল থেকে বেরিয়ে নবম স্থানে উঠে এসেছে চট্টগ্রাম আবাহনী।