July 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, April 28th, 2023, 7:13 pm

নারায়ণগঞ্জে পাইপলাইন লিকেজের কারণে গ্যাস সরবরাহ বন্ধ, ভোগান্তিতে মানুষ

ফাইল ছবি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাই প্রেশার তিতাস গ্যাসের পাইপলাইনে লিকেজ হয়ে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

বৃহস্পতিবার দুপুরে রূপগঞ্জ উপজেলার কাঞ্চন সড়কের রূপসী এলাকায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, রূপসী কাঞ্চন সড়কে তিতাস গ্যাসের আট ইঞ্চি ব্যাসের পাইপ রয়েছে। দুপুর ১টার দিকে রূপসী এলাকায় ওই পাইপ লাইনে হঠাৎ লিকেজ হয়ে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে।

এ সময় বিস্ফোরণ হওয়া জায়গা থেকে বিকট শব্দ করে গ্যাস বের হচ্ছিল। এতে করে রূপসীসহ আশপাশের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। শিল্প এলাকা হওয়ায় কল-কারখানার শ্রমিক এবং মালিকপক্ষের লোকজনের মধ্যেও এ আতঙ্ক ছড়িয়েছে।

খবর পেয়ে তিতাস গ্যাসের সোনারগাঁ জোনের যাত্রামুড়া শাখা কার্যালয়ের কর্তৃপক্ষ ঘটনাস্থলে এসে পার্শ্ববর্তী গ্যাসের ডিআরএস (গ্যাসের নিয়ন্ত্রণ স্টেশন) থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেন। পরে ধীরে ধীরে শব্দ কমতে থাকে এবং গ্যাস বের হওয়া বন্ধ হয়।

এ ঘটনায় উপজেলার তারাবো, বরাবো, যাত্রামুড়া, রূপসী, মুড়াপাড়া, মাছিমপুর, মিরকুটিরছেও, ভুলতা, পাচাইখা, শোনাবো, গোলাকান্দাইল, শাওঘাট, সিংলাব, মিয়াবাড়িসহ আরও বিভিন্ন এলাকার গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। ফলে ভোগান্তিতে পড়েন তিতাসের আবাসিক গ্রাহকেরা।

লাইন মেরামতের কাজ শেষ করে দ্রুত গ্যাস সরবরাহের দাবি জানান সেখানকার বাসিন্দারা।

তিতাস গ্যাসের সোনারগাঁ জোনের যাত্রামুড়া শাখা কার্যালয়ের ব্যবস্থাপক মেজবাউল হক বলেন, পাইপলাইনে লিকেজ হয়ে গ্যাস বেরোচ্ছে এমন সংবাদ পেয়ে সঙ্গে সঙ্গে তিতাসের লোকজনকে ঘটনাস্থলে পাঠানো হয় এবং ডিআরএস থেকে তাৎক্ষণিক গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়।

তিনি আরও বলেন যে লিকেজ হওয়া পাইপলাইন দ্রুত মেরামতের কাজ চলছে। কাজ শেষ হলে পুনরায় গ্যাস সরবরাহ চালু করা হবে।

—-ইউএনবি