November 28, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, September 25th, 2021, 7:31 pm

‘নিকন ফটো কনটেস্ট’ পুরস্কার জিতলেন বাংলাদেশের ফাহিম

জাপানের সবচেয়ে পুরাতন এবং সবচেয়ে বড় আলোকচিত্র প্রতিযোগিতা পুরস্কার ‘নিকন ফটো কনটেস্ট ২০২০-২১’ জিতেছেন বাংলাদেশের তরুণ ফটোগ্রাফার শাহরিয়ার আমিন ফাহিম। সম্প্রতি বিশেষ ক্যাটাগরি নেক্সট জেনারেশন ক্যাটাগরিতে ‘কারওয়ান বাজার’ শিরোনামের ছবির জন্য এ পুরস্কার জিতেছেন তিনি।

জানা গেছে, ইউরোপ, আমেরিকা, এশিয়া, আফ্রিকা ও ওশেনিয়া মহাদেশের সর্বমোট ১৫০টি দেশের পেশাদার ও অপেশাদার ২৬ হাজার আলোকচিত্রীর পাঠানো ৬৫ হাজারেরও বেশি ছবি থেকে প্রাথমিকভাবে নির্বাচিত হয় ৫৪টি ছবি। এরপর চুলচেরা বিশ্লেষণের পর পুরস্কারের জন্য মনোনয়ন দেয়া হয় মাত্র ১২টি ছবি, আবার এই ১২টির মধ্যে শুধুমাত্র দুটি ছবি মনোনয়ন পায় ক্যাটাগরি উইনার তালিকায়। যেখানে স্থান করে নেয় শাহরিয়ার আমিন ফাহিমের ‘কারওয়ান বাজার’ ছবিটি।

আগামী নভেম্বরের শেষ দিনগুলোতে ফাহিমের ছবিসহ ক্যাটাগরি উইওনার ছবিগুলো নিয়ে নিকন নিউইয়র্ক, নিকন লন্ডন আর নিকন টোকিওতে আরও বড় আকারে এক্সিবিশন অনুষ্ঠিত হবে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ইলিক্ট্রিকাল অ্যান্ড ইনেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট থেকে স্নাতক পাশ করা শাহরিয়ার আমিন ফাহিম এ বছর গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছে। সে বর্তমানে সরকারি চাকরির চেষ্টায় এগিয়ে যাচ্ছে। তবে পাশাপাশি দীর্ঘদিন ধরে ফ্রিল্যান্স ফটোসাংবাদিকতা করেছেন। দেশ ও বিদেশে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে ৩০টিরও বেশি পুরস্কার জিতেছেন তিনি।

ফটোগ্রাফার শাহরিয়ার আমিন ফাহিম বলেন, ‘কোডিভ-১৯ এর পরবর্তীতে পুরো সময়টাই কেবল কেটেছে মানুষের বিয়োগাত্মক ঘটনা জেনে ও শুনে। প্রথম থেকেই আমি ফটোগ্রাফার হিসেবে উদ্যমী। কারণ এটা আমার ভালোলাগা। তাই ঝুঁকি হলেও আমি করোনার শুরুর পর থেকেই সবধরনের স্ট্রিট ডকুমেন্টারি নিয়ে কাজ এগিয়ে নিয়েছি।’

তিনি বলেন, ‘এই ছবিটি একজন একনিষ্ঠ এবং সাহসী জীবনের সঞ্জিবনী দর্জির ঘটনা বর্ণনা করে যেখানে ভারি করোনা পরিস্থিতিতেই একদিন কারওয়ান বাজার ভারি বৃষ্টিতে ভেসে গেলেও, তার অদম্য সৎসাহস তাকে এতটুকুও দমিয়ে রাখতে পারেনি তার জীবিকা নির্বাহের ক্ষেত্রে। তাই আমার ঘুরে ফিরে মানুষের জীবন ও জীবিকা নিয়ে কাজ করার এক অসাধারণ ডকুমেন্টেশন এখানে ফুটে উঠেছে।’

ফাহিম বলেন, এবারই প্রথম নিকন ফটো কনটেস্ট আলোকচিত্র পুরস্কারে অংশগ্রহণ করেছি। মজার ব্যাপার হলো, প্রথমবারই এই প্রতিযোগিতায় অংশ নিয়ে বাংলাদেশের ইতিহাসে এতো বড় প্রাপ্তি নিয়ে আসবো, সেটা মাথায় কখনো আসেনি। এজন্য আমি আমার পরিবারকে আন্তরিক ধন্যবাদ জানাই।

শাহরিয়ার আমিন ফাহিম ২০১৮ সালে উইকিপিডিয়ার কনটেস্ট ‘উইকি লাভস মনুমেন্ট’ এ পঞ্চম ও ১৫তম হয়েছে। আবার, ফাহিমের কাজ ন্যাশনাল জিওগ্রাফির অফিসিয়াল ওয়েবসাইটেও ফিচার পেয়েছে, তাছাড়া দ্য টেলিগ্রাফ, যুক্তরাজ্য, দ্য ডেইলি মেইল, যুক্তরাজ্যসহ আরও অনেক জায়গায় ফিচার পেয়েছে।

প্রসঙ্গত, ১৯৬৯ সাল থেকে বিশ্বব্যাপী আলোকচিত্রশিল্পীদের জন্য জাপানের ক্যামেরা টেক জায়ান্ট নিকন কর্পোরেশন প্রতি দুই বছর অন্তর আয়োজিত করে আসছে ‘নিকন ফটো কনটেস্ট’। এবারের ২০২০-২১ সালের সিশনে ওপেন ক্যাটাগরিতে থিম ছিল ‘কানেক্ট’ আর নেক্সট জেনারেশন ক্যাটাগরিতে (আন্ডার ২৫) থিম ছিল ‘প্যাশন’।

শাহরিয়ার আমিন ফাহিম প্রথম বাংলাদেশি ফটোগ্রাফার যিনি নিকন ফটো কনটেস্টে কোন ক্যাটাগরি উইনার হয়েছেন, তার উইনিং অ্যাওয়ার্ড এর নাম ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ এবং দেশের মাটিতে প্রথমবার নিকন ট্রফি আনতে যাচ্ছেন। শুধুমাত্র ক্যাটাগরি উইনার ছাড়া নিকন ট্রফি প্রাপ্তি ঘটে না।

—–ইউএনবি