December 9, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, November 6th, 2021, 1:37 pm

পাথরঘাটায় ৪টি মাছের দাম ১৬ লাখ টাকা

বরগুনায় ১৬ লাখ টাকায় দাতিনা নামের ৪টি মাছ বিক্রি করা হয়েছে। মাছগুলোর ওজন ৯০ কেজি। মৎস্য বিভাগ জানায়, বহির্বিশ্বে মূল্যবান এই মাছ দিন দিন কমে যাওয়ার কারণে সরকার এই প্রজাতির মাছ বৃদ্ধির জন্য কৃত্রিম প্রজনন কার্যক্রম হাতে নিয়েছে বলে বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, মঙ্গলবার (২ নভেম্বর) রাতে সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগরে মাছগুলো পাথরঘাটার বাসিন্দা আউয়ালের মালিকানাধীন ট্রলারের জেলেদের জালে ধরা পড়ে। পরবর্তীতে হস্পতিবার (৪ নভেম্বর) দুপুরে বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্র প্রকাশ্য ডাকে মাছগুলো ১৬ লাখ টাকায় বিক্রি করা হয়।

পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র সূত্র জানায়, ডাকে মোট ১২ জন পাইকার অংশগ্রহণ করেন। এরপর সর্বোচ্চ দরদাতা হিসেবে ১৬ লাখ টাকায় মাছ চারটি কিনে নেন মোস্তফা অলম নামের এক মৎস্য পাইকার।

মাছে ক্রেতা মোস্তফা আলম বলেন, ‘আমাদের দেশে এই মাছের তেমন একটা চাহিদা নেই। বিশেষ কারণে ভারত ও চীনে এই মাছের দাম আকাশচুম্বী। মাছগুলো রপ্তানির জন্য আমি কিনে নিয়েছি।’

এ বিষয়ে বরগুনার মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, বহির্বিশ্বে এই প্রজাতির মাছের চাহিদা অনেক, দামও প্রচুর। স্থানীয়ভাবে এ মাছ দাতিনা বা সাদা মাছ নামেই পরিচিত। দিন দিন এই মাছ কমে যাওয়ায় সরকার এই প্রজাতির মাছ বৃদ্ধির জন্য কৃত্রিম প্রজনন কার্যক্রম হাতে নিয়েছে।

—ইউএনবি