December 9, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 25th, 2021, 7:43 pm

পাবনার রুপপুর যেন এক রাশিয়ার কোন নগরী !

আবুল কালাম আজাদ, পাবনা

দেশের অন্যতম রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র যেমন বিশ্বের দরবারে বাংলাদেশকে পরিচিত করেছে তেমনি এই পারমানিবক কেন্দ্রে প্রায় ৫ হাজার রাশিয়ান পরমানু বিশেষজ্ঞরা দিনরাত কাজ করায় রুপপুর যেন এক রুশ নগরীতে পরিণত হয়েছে। এখানকার বাজারঘাট, দোকানপাট রেস্তোরায় বাংলা ভাষার পাশাপাশি চলছে রাশিয়ান ভাষার প্রচলন। সাইনবোর্ডগুলোতে বাংলা ইংরেজির পাশাপাশি রাশিয়ান ভাষাও লেখা আছে। রাশিয়ানদের চলাফেরায় বোঝার উপায় নাই এটা বাংলাদেশ না রাশিয়ার কোন নগরী।
২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবনার রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের কাজের উদ্বোধন করেন। রাশিয়ার সরকারী পরমানু সংস্থা রোসাটোমের সহযোগিতায় রুপপুর প্রকল্পের কাজ চলছে। এই প্রকল্পে প্রায় ৫ হাজারেরও বেশি রাশিয়ান বিশেষজ্ঞ, প্রকৌশলী ও কর্মকর্তারা কাজ করছেন। এত অধিক সংখ্যক রাশিয়ানদের চলাফেরায় বদলে গেছে ঈশ্বরদী, রুপপুর, সাহাপুর, নতুনহাটসহ আশেপাশের হাটবাজার, দোকানপাট ও রেস্তোরাগুলোর। সেখানে বাংলার পাশাপাশি চলছে রাশিয়ান ভাষার প্রচলন। বিপনী বিতান, দোকানপাট, রেস্তোরা, মাংসের দোকান, কাঁচাবাজার এমনকি সেলুনগুলোতে বাংলা পাশাপাশি লেখা আছে রুশ ভাষার সাইনবোর্ড। এই কয়েক বছরেই দোকানদার ও রেস্তোরার মালিক ওয়েটারেরা শিখে নিয়েছেন রাশিয়ান ভাষা। এসব দোকানপাটে সারাদিন প্রায় চলে রাশিয়ান ভাষা।
এখানকার দোকান মালিক মারুফ হোসেন, সোহেল, সুমন, সহ অনেকেই জানান, রাশিয়ানদের সাথে বেচাকেনা করতে প্রথম প্রথম একটু সমস্যা হলেও আমরা এখন তাদের সাথে কথা বলতে বলতে রাশিয়ান ভাষা শিখে গেছি। বেচাকেনা করি, ওর্ডার নেই, বিল করি রাশিয়ান ভাষায় এখন আর সমস্যা হয় না। এদের সাথে চলাফেরা করতে করতে বন্ধুর মত সম্পর্ক হয়ে গেছে। তাদের অনেক ভালো লাগে।
রুশ মার্কেটের সিনো ফুট লিমিটেডের ব্যবস্থাপক আইয়ুব আহমেদ প্রধান জানান, রাশিয়ানদের সাথে বেচাকেনা করে তারা আর্থিকভাবে বেশ লাভবান হচ্ছেন।
রুপপুর রুশ মার্কেটের মালিক আনিছুর রহমান বলেন, তাদের মার্কেটের ৯০ভাগ কাষ্টমারই রাশিয়ানরা। দেখে মনে হয় এটা রাশিয়ান নগরী।
কথা বলতেই কয়েকজন রাশিয়ান নাগরিক তাদের ভাষায় বলেন, বাংলাদেশীদের ব্যবহারে তারা খুব খুশি। তারা বাংলাদেশীদের আতিথিয়তায় চরম মুগ্ধ।
রুপপুর পারমানবিক প্রকল্পের কারনে বাংলাদেশ যেমন বিশ্বের দরবারে উচ্চতম স্থান পেয়েছে। তেমনি রাশিয়ানদের পদচারনায় রুপপুর আর্থিক ও সামাজিক অবস্থার চরম উন্নতি সাধিত হয়েছে বলে মনে করেন স্থানীয়রা।