July 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 27th, 2023, 7:37 pm

পুলিশের নির্দেশনা মেনে বিএনপির নেতাকর্মীরা বৃহস্পতিবার নয়াপল্টন ছেড়েছেন

বিএনপির নেতাকর্মীরা তাদের পুনঃনির্ধারিত মহাসমাবেশের একদিন আগে বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে জড়ো হয়েছিল। যান চলাচল নির্বিঘ্ন করতে পুলিশ তাদের সরিয়ে দিতে বাধ্য হয়।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সকাল ১০টার দিকে বিভিন্ন এলাকা থেকে আসা একদল বিএনপি নেতাকর্মী সরকারবিরোধী স্লোগান দিতে দিতে বিএনপি কার্যালয়ে এসে জড়ো হন।

কর্মদিবস হওয়ায় ব্যস্ত সড়কে জনসমাগমের কারণে যান চলাচল বিঘ্নিত হওয়ায় সকাল ১১টার দিকে পুলিশ বিএনপি কার্যালয়ে এসে ১০ মিনিটের মধ্যে বিরোধী দলের নেতাকর্মীদের এলাকা ছেড়ে যেতে বলে।

পুলিশের নির্দেশনা মেনে বিএনপি নেতাকর্মীরা পাঁচ মিনিটের মধ্যে এলাকা ছেড়ে দেয়।

বিএনপির ঢাকা দক্ষিণ মহানগর শাখার আহ্বায়ক আবুস সালাম ও উত্তর মহানগর শাখার আহ্বায়ক আমান উল্লাহ আমান এবং সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ বিএনপির সিনিয়র নেতারা শুক্রবার দুপুরে মহাসমাবেশে নেতাকর্মীদের সমবেত হওয়ার জন্য দলটির সমর্থকদের এলাকা ছেড়ে দেওয়ার জন্য নির্দেশ দিতে দেখা গেছে।

বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে বুধবার থেকে নয়াপল্টন এলাকায় প্রিজন ভ্যান,দাঙ্গা গাড়ি ও জলকামানসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার রওশনুল হক সৈকত বলেন, কর্মদিবসে ব্যস্ত সড়কে যে কোনো জনসমাগম হলে জনদুর্ভোগ সৃষ্টি হয়। ‘সুতরাং, মানুষ যাতে ভোগান্তিতে না পড়ে সে জন্য আমরা এখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছি। আমরা কাউকে এখানে বিশৃঙ্খলা ও জড়ো হতে দেব না।’

দলের নেতাকর্মীদের এলাকায় আসতে নিরুৎসাহিত করতে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের কলাপসিবল গেট বন্ধ করে দেওয়া হয়।

বিএনপি কার্যালয়ের কর্মচারী শামীম আহমেদ বলেন, দলের সিনিয়র নেতাদের নির্দেশনা আছে কোনো কারণ ছাড়া দলের কর্মীদের অফিসে ঢুকতে না দিতে। ‘তাই কলাপসিবল গেট বন্ধ রাখা হয়েছে।’

এর আগে বুধবার রাতে বিএনপি তাদের মহাসমাবেশ বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার পেছানোর সিদ্ধান্ত নেয়। পুলিশ কর্তৃপক্ষের পরামর্শে গোলাপবাগ মাঠে আয়োজন করতে রাজি না হয়ে ঢাকার নয়াপল্টন এলাকায় মহাসমাবেশ করবে দলটি।

গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের ধারাবাহিক বৈঠক শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ ঘোষণা দেন।

—-ইউএনবি