May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 18th, 2022, 8:55 pm

প্রাথমিক বিদ্যালয়ে সশরীরে ক্লাস ১ মার্চ থেকে

ফাইল ছবি

আগামী ১ মার্চ থেকে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সশরীরে ক্লাস শুরু হবে। শুক্রবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুব রহমান তুহিন ইউএনবিকে এ তথ্য জানান।

এর আগে বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, দেশের সব মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে সশরীরে ক্লাস শুরু হবে।

এছাড়া আরও দুই সপ্তাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয় চালুর প্রস্তুতি চলছে বলেও জানান দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন,আরও ১০-১৪ দিনের জন্য প্রাথমিক বিদ্যালয়ে সশরীরে ক্লাস বন্ধ থাকবে। ১২ বছরের কম বয়সী শিশুদের টিকা দেয়ার ব্যবস্থা নেয়া হচ্ছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন সংক্রান্ত বিষয়গুলি খতিয়ে দেখছে।

মন্ত্রী আরও জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে সমস্ত প্রাথমিক বিদ্যালয়ে করোনা টিকার জন্য যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করেছে।

উল্লেখ্য, গত ২১ জানুয়ারি সরকার এক ঘোষণায় করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বৃদ্ধির কারণে ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য বিধিনিষেধ ২০ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছিল।

২২ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় স্কুল ও কলেজের জন্য অনলাইন ক্লাস পুনরায় চালু সহ ১১-দফা নির্দেশনা জারি করে।

এছাড়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের জোনাল অফিস, জেলা শিক্ষা অফিস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, স্থানীয়দের সঙ্গে সমন্বয় করে স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করে করোনার বিরুদ্ধে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান অব্যাহত রাখার নির্দেশ দেয়া হয়।

—ইউএনবি