June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 27th, 2023, 8:00 pm

বাংলাদেশ গড়তে উদ্ভাবনী শক্তি ও মেধা কাজে লাগান: বিসিএস কর্মকর্তাদের প্রতি প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়তে বিসিএস কর্মকর্তাদের উদ্ভাবনী শক্তি ও মেধাকে কাজে লাগাতে বলেছেন।

তিনি বলেন, ‘আমরা যে কাজগুলো করেছি (উন্নয়ন) তার ধারাবাহিকতায় আপনাদের সকলকে নতুন করে ভাবতে হবে। কিভাবে আপনাদের উদ্ভাবনী শক্তি ও প্রতিভাকে কাজে লাগিয়ে এই দেশকে আরও সুন্দরভাবে গড়ে তোলা যায়।’

সোমবার প্রধানমন্ত্রী রাজধানীতে তার কার্যালয়ে বিসিএস কর্মকর্তাদের ৭৪তম ফাউন্ডেশন ট্রেনিং কোর্সের সার্টিফিকেট প্রদান ও সমাপনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এসব কথা বলেন।

বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের মডেল হিসেবে মর্যাদা পেয়েছে উল্লেখ করে তিনি নতুন বিসিএস ক্যাডারদের এই মর্যাদা সমুন্নত রাখতে বলেন।

তিনি বলেন, স্বল্প সময়ের মধ্যে দেশ আমূল পরিবর্তন প্রত্যক্ষ করেছে।

তিনি নবনিযুক্ত কর্মকর্তাদের এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বলেছেন।

শেখ হাসিনা বলেন, তারা জনসংখ্যা, অর্থনীতি ও সকল সামাজিক ব্যবস্থাকে স্মার্ট করে ২০৪১ সালের মধ্যে দেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলবেন।

এ সময় তিনি নবীন কর্মকর্তাদের ‘২০৪১ স্মার্ট বাংলাদেশ’- রূপকল্প বাস্তবায়নের সৈনিক হিসেবে বর্ণনা করেন; কারণ তারা পর্যায়ক্রমে সরকারি চাকরিতে উচ্চ পদে যাবেন।

তিনি বলেন, ‘তাই প্রত্যেককে তাদের নিজ নিজ জায়গা থেকে কীভাবে একটি বিষয়কে আরও সুন্দর এবং ভালোভাবে করা যায় সে সম্পর্কে নতুন চিন্তাভাবনা করতে হবে।’

ইউক্রেন যুদ্ধ কখন থামবে তা জানা না থাকায় প্রধানমন্ত্রী বিদ্যুৎ, পানি ও গ্যাসসহ সম্পদ ব্যবহারে মিতব্যয়ীতা বজায় রাখার জন্য দেশবাসীর প্রতি তার আহ্বান পুনর্ব্যক্ত করেন।

একের পর এক নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞার কারণে সারাবিশ্বে প্রতিটি পণ্যের দাম ও পরিবহন খরচ বেড়ে যায়।

তিনি বলেন, দেশের সমগ্র জনগণকে এ বিষয়ে সচেতন হওয়ার পাশাপাশি সঞ্চয় করতে হবে, মিতব্যয়ী হতে হবে এবং সবকিছু ব্যবহারে মিতব্যয়ীতা দেখাতে হবে।

প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী সঙ্কট কাটিয়ে উঠতে প্রশাসনকে সম্পদের ব্যবহারে মিতব্যয়ী প্রয়োগ এবং দেশে খাদ্য উৎপাদন বাড়াতে জনগণকে উৎসাহিত করতে বলেছেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, জনপ্রশাসন সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন চৌধুরী এবং বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) রেক্টর মো. আশরাফ উদ্দিন।

—ইউএনবি