March 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 26th, 2023, 7:49 pm

বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে ইউএনডিপি’র ‘ক্লিক ফর ওয়াইল্ডলাইফ’ প্রচারাভিযান

বিশ্বের বন্যপ্রাণী ও উদ্ভিদ সংরক্ষণের প্রতি গণসচেতনতা বাড়াতে প্রতি বছর ৩ মার্চ ‘বিশ্ব বন্যপ্রাণী দিবস’ পালন করা হয়। আর এই দিবসকে সামনে রেখে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ‘ক্লিক ফর ওয়াইল্ডলাইফ’ (#Click4Wildlife) শিরোনামে একটি অনলাইন প্রচারাভিযান শুরু করেছে।

এ সম্পর্কে, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বলেন, ‘প্রকৃতি ছাড়া মানুষ বাঁচতে পারে না এবং বন্যপ্রাণী সংরক্ষণের গুরুত্ব উপলব্ধি করা আমাদের সকলের জন্য অপরিহার্য।’

তিনি আরও বলেন, ‘ইউএনডিপি দীর্ঘদিন ধরে প্রকৃতি ও মানুষের সহাবস্থান তৈরিতে কাজ করে যাচ্ছে। আমরা বিশ্বাস করি, আমাদের এই প্রচারণা প্রকৃতির সৌন্দর্যকে উপলব্ধি করতে এবং এর সংরক্ষণ সম্পর্কে সচেতনতা বাড়াতে সাহায্য করবে।’

এই প্রচারাভিযানের অংশ হিসেবে যে কেউ তাদের সোশ্যাল মিডিয়াতে ওয়াইল্ডলাইফ নিয়ে ছবি পোস্ট করতে পারবেন। যেখান থেকে নির্বাচিত সেরা ২০টি ছবি নিয়ে ইউএনডিপি একটি ভার্চুয়াল প্রদর্শনীর আয়োজন করবে।

আগ্রহী অংশগ্রহণকারীকে নিজের তোলা বন্যপ্রাণীর ছবি নিজের ফেসবুক অথবা ইনস্টাগ্রাম প্রোফাইলে পোস্ট করতে হবে এবং পোস্টটি পাবলিক করতে হবে।

অংশগ্রহণকারীকে ফেসবুক ক্যাপশনে অবশ্যই #Click4Wildlife হ্যাশট্যাগ ও @UNDPBD এবং ইনস্টাগ্রামে @undpbangladesh লিখে ট্যাগ করতে হবে। সঙ্গে অবশ্যই পোস্টটির লিংক ইউএনডিপি’র ফেসবুক (facebook.com/UNDPBD) অথবা ইনস্টাগ্রামের (instagram.com/undpbangladesh) ইনবক্সে শেয়ার করতে হবে।

সর্বোচ্চ লাইক বা রিঅ্যাকশন পাওয়া সেরা ২০টি ছবি প্রকাশিত হবে ভার্চুয়াল গ্যালারিতে এবং এই প্রচারাভিযানে অংশগ্রহণের জন্য ইউএনডিপি’র পক্ষ থেকে দেয়া হবে ডিজিটাল সার্টিফিকেট ও উপহার।

ছবি পোস্ট করার শেষ সময় ২০২৩ সালের ২৮ ফেব্রুয়ারি।

—-ইউএনবি