June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 12th, 2023, 8:14 pm

ভারতে এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত, নিহত চার

অনলাইন ডেস্ক :

ভারতের বিহার রাজ্যে এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়ে চারজন নিহত এবং বহু লোক আহত হয়েছেন। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বৃহস্পতিবার (১২ অক্টোবর) এ তথ্য জানিয়েছে। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, দিল্লির আনন্দ বিহার টার্মিনাল রেলওয়ে স্টেশন থেকে ট্রেনটি গত বুধবার দিবাগত রাতে আসামের কামাখ্যা জংশনে যাওয়ার সময় লাইনচ্যুত হয়।

ইস্ট সেন্ট্রাল রেলওয়ের জেনারেল ম্যানেজার তরুণ প্রকাশকে উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে আরও বলা হয়, ‘দুর্ঘটনায় চারজনের প্রাণহানি নিশ্চিত হওয়া গেছে। উদ্ধার অভিযান চলছে। ট্রেনটির ২১টি বগি লাইনচ্যুত হয়েছে।’ বার্তা সংস্থা এএনআইয়ের খবরেও চারজন নিহত হওয়ার তথ্য দেওয়া হয়েছে। সংবাদমাধ্যমে আহতদের হাসপাতালে নেওয়ার খবর জানানো হয়েছে। তবে, আহতের সংখ্যা সম্পর্কে নিশ্চিত করে কিছু বলা হয়নি। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এক্সে (সাবেক টুইটার) হতাহতের এ ঘটনায় গভীর সমবেদনা জানিয়েছেন।

বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্কগুলোর মধ্যে একটি হলো ভারতে এবং দেশটিতে বিগত বছরগুলোতে বেশ কয়েকটি মর্মান্তিক রেল দুর্ঘটনা ঘটেছে। সবচেয়ে ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটে ১৯৮১ সালে। তখন একটি ট্রেন বিহার রাজ্যে একটি সেতু পার হওয়ার সময় লাইনচ্যুত হয়ে নদীতে পড়ে গেলে ৮০০ জন মারা যান। এ ছাড়া গত জুনে ওড়িশা রাজ্যে একটি তিনটি ট্রেনের সংঘর্ষে প্রায় ৩০০ জন প্রাণ হারিয়েছিলেন। আগস্টে দক্ষিণ ভারতে এক যাত্রী চা বানানোর চেষ্টা করার সময় থেমে থাকা একটি ট্রেনের কোচে আগুন লেগে অন্তত নয়জন নিহত হন।