February 4, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 11th, 2022, 9:11 pm

রমজানে পণ্যের স্থিতিশীল সরবরাহ নিশ্চিত করতে এলসি মার্জিন কমানো হয়েছে

ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংক (বিবি) রমজানে স্থিতিশীল সরবরাহ নিশ্চিত করতে প্রয়োজনীয় পণ্য আমদানির জন্য ন্যূনতম মার্জিনে ব্যাংকগুলোকে লেটার অব ক্রেডিট (এলসি) খুলতে বলেছে।

রবিবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধান ও নীতি বিভাগ এ বিষয়ে একটি সার্কুলার জারি করে তাৎক্ষণিকভাবে তফসিলি ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

রমজান মাসে ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মশলা, চিনি ও খেজুরের মতো প্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণ এবং পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, পণ্যের আমদানি লেটার অব ক্রেডিট (এলসি) এর জন্য নগদ মার্জিনের হার সংরক্ষিত থাকবে।

সম্প্রতি বাণিজ্য সংস্থা ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকের পর তারা এ নির্দেশনা জারি করেন। ব্যবসায়ী নেতারা তাদের সহজে এলসি খোলার অনুমতি দেয়ার দাবি জানিয়েছে।

অভ্যন্তরীণ বাজারে বৈদেশিক মুদ্রা সংকটের মধ্যে অপ্রয়োজনীয় আমদানি ঠেকাতে এলসি খোলার কড়াকড়ি করেছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া কেন্দ্রীয় ব্যাংকগুলোও পণ্যের এলসি মূল্য এবং তা নির্ধারিত সময়ে দেশে আসছে কি না তাও খতিয়ে দেখছে। কারণ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এবং বিবির তদন্তে দেখা যায়, আমদানির নামে কিছু ব্যবসায়ী অর্থ পাচার করেছে।

চলতি বছরের জানুয়ারি-জুন মাসে কোনো কোনো ক্ষেত্রে ব্যবসায়ীরা পণ্যের দাম ২০ শতাংশ থেকে বাড়িয়ে ২০০ শতাংশ করেছেন।

ফলস্বরূপ, কেন্দ্রীয় ব্যাংক ওভার-ইনভয়েসিং এবং আন্ডার-ইনভয়েসিং থেকে রক্ষা করার জন্য এলসিগুলোতে কঠোর নজরদারি আরোপ করেছে।

—ইউএনবি