January 31, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, December 21st, 2022, 10:28 am

রামগড়ে কৃষিজমি কেটে মাটি পাচারের দায়ে ৪ ব্যক্তির ১ লক্ষ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, রামগড় :

খাগড়াছড়ির রামগড়ে কৃষিজমি কেটে ইটের ভাটায় মাটি পাচারের দায়ে চার ব্যক্তিকে এক লক্ষ টাকা জরামানা করা হয়েছে। ভ্রাম্যমান আদালত এ অর্থদন্ড দেন।
মঙ্গলবার(২০ ডিসেম্বর) রামগড় পৌরসভার বাগানটিলা এলাকায় অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালত চার ব্যক্তিকে আটক করে অর্থদন্ডে দন্ডিত করেন। দন্ডপ্রাপ্তরা হলেন, মোঃ শেখ ফরিদ (২৮), পিতা- আব্দুল লতিফ অফিস টিলা, মোঃ নূর হোসেন (২৬), পিতা- জামাল উদ্দিন, লামকুপাড়া, রামগড়, মোঃ আজিজুল হক (২০), পিতা- মোঃ কামাল হোসেন, লালপুল, ফেনী ও মোঃ রহমত আলী (২৮), পিতা- সিদ্দিকুর রহমান, দাগনভূঁইয়া, ফেনী।
মোবাইল কোর্ট সূত্রে জানাযায়, রামগড় উপজেলা সহকারি কমিশনার(ভূমি) ও নির্বাহি ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাশের নেতৃত্বে মোবাইল কোর্ট মঙ্গলবার বিকাল ৪ টার দিকে অভিযান চালিয়ে রামগড় পৌরসভার ০৭ নং ওয়ার্ডের বাগানটিলা নামক স্থানে আবাসিক এলাকার সন্নিকটে (১ কিলোমিটারের মধ্যে) এস্কেভেটর(ডেকু) দিয়ে কৃষি জমি হতে অবৈধভাবে মাটি উত্তোলনের দায়ে একটি মামলায় শেখ ফরিদ ও নুর হোসেন নামে ২ ব্যক্তি এবং সংযোগ সড়কে অবৈধভাবে উত্তোলিত মাটি পরিবহনের দায়ে অপর একটি মামলায় আজিজুল হক ও রহমত আলী নামে অপর ২ জনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ৪(খ) ধারা ভঙ্গের অপরাধে আটক করে একই আইনের ১৫ (১) ধারায় পৃথক পৃথক দুটি মামলায় আসামিদের প্রত্যেককে ২৫০০০ টাকা করে মোট ১ লক্ষ টাকা অর্থদণ্ড এবং অনাদায়ে প্রত্যেক আসামিকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।
আসামিগণ তৎক্ষণাৎ অর্থদণ্ডের অর্থ পরিশোধ করায় তাদেরকে মুক্তি দেওয়া হয়।
রামগড় উপজেলা সহকারি কমিশনার(ভূমি) ও নির্বাহি ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাশ বলেন,
আবাদযোগ্য কৃষি জমি, জমির মাটি, জমির নিচে থাকা বালুসহ অন্যান্য রাষ্ট্রীয় সম্পদ সম্পত্তি রক্ষা এবং পরিবেশ সুরক্ষায় এ ধরনের মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।