June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 14th, 2024, 7:56 pm

রোহিঙ্গাদের জন্য আরও ৫২ লাখ পাউন্ড সহায়তা দেবে যুক্তরাজ্য

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তা হিসেবে আরও ৫২ লাখ পাউন্ড (৭৩ কোটি ২০ লাখ টাকা) সহায়তা দিচ্ছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার ঢাকার ব্রিটিশ হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

বুধবার জেনেভায় ‘জয়েন্ট রেসপন্স প্ল্যান’ নামে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তার জন্য ২০২৪ সালের মানবিক আবেদনের উদ্বোধনী অনুষ্ঠানে এ ঘোষণা দেয় যুক্তরাজ্য।

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি), আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) যৌথভাবে এটি বাস্তবায়ন করেছে। যুক্তরাজ্যের সহায়তার নতুন প্যাকেজটির অধীনে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের জন্য খাদ্য ও রান্নার গ্যাস সরবরাহ করা হবে।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেন, ‘কক্সবাজারের শরণার্থী শিবিরে মানবিক প্রয়োজন মেটাতে এবং রোহিঙ্গাদের জন্য অত্যাবশ্যকীয় খাদ্য ও রান্নার গ্যাস সরবরাহের জন্য আমি ৫২ লাখ পাউন্ডের এই নতুন প্যাকেজ ঘোষণা করতে পেরে আনন্দিত।’

তিনি বলেন, এই সংকটে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় বাংলাদেশি জনগোষ্ঠীর পাশে রয়েছে যুক্তরাজ্য।

হাইকমিশনার বলেন, ‘আমরা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের সর্বোচ্চ প্রচেষ্টাকে স্বীকৃতি দিই এবং দীর্ঘমেয়াদি সমাধান খুঁজে বের করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

তিনি বলেন, ‘এরই মধ্যে আমরা ক্ষতিগ্রস্তদের সহায়তায় মানবিক সহায়তা দিচ্ছি। আমরা এই বছরের শেষের দিকে অতিরিক্ত সহায়তার ঘোষণা দেব।’

যুক্তরাজ্যের এই নতুন সহায়তার মধ্যে রয়েছে: ৩ লাখ ১১ হাজার ৬০০ রোহিঙ্গা শরণার্থীর জন্য খাদ্য সরবরাহ করতে ডব্লিউএফপিকে ২৮ লাখ পাউন্ড এবং ৪ লাখ ৮৯ হাজার ৮০০ রোহিঙ্গা শরণার্থীকে রান্নার গ্যাস সরবরাহের জন্য আইওএম ও ইউএনএইচসিআরকে ২৪ লাখ পাউন্ড দেওয়া হবে।

২০১৭ সাল থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থী ও সেখানকার স্থানীয় জনগোষ্ঠীর জন্য মানবিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাজ্য।

—–ইউএনবি