July 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 15th, 2023, 12:04 pm

শাহ আমানত বিমানবন্দর ও চট্টগ্রাম বন্দর চালু

ফাইল ছবি

ঘূর্ণিঝড় মোখার প্রভাব কেটে যাওয়ায় পর সোমবার (১৫ মে) সকাল থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়মিত ফ্লাইট ওঠানামা শুরু হচ্ছে সোমবার থেকে।

রবিবার (১৪ মে) রাতে বিষয়টি করেছেন বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ।

এর আগে ঘূর্ণিঝড় মোখার প্রভাবে চট্টগ্রামে ৮ নম্বর মহাবিপদ সংকেত জারির পর শনিবার (১৩ মে) সকাল ৬টা থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

ক্যাপ্টেন তাসলিম আহমেদ জানান, আবহাওয়া অধিদপ্তরের ৮ নম্বর মহাবিপদ সংকেতের পরিপ্রেক্ষিতে শনিবার সকাল ৬টা থেকে শাহ আমানতে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট ওঠানামা বন্ধ ছিল। সোমবার থেকে নিয়মিত ফ্লাইট ওঠানামা করবে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে।

এদিকে ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবে ক্ষতির আশঙ্কায় শুক্রবার রাত থেকে চট্টগ্রাম বন্দরের সকল কার্যক্রম বন্ধ করে দিয়ে বন্দরের মূল জেটি ও বহির্নোঙর থেকে সাগরে পাঠিয়ে দেওয়া জাহাজগুলো আজ সোমবার (১৫ মে) ভোরের জোয়ারে পুনরায় জেটি ও বহির্নোঙরে আনা হচ্ছে।

ঘূর্ণিঝড় মোখার প্রভাব কেটে যাওয়ার পর রবিবার রাতে আবহাওয়া অধিদপ্তর চট্টগ্রাম বন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে। এতে করে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার পর চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নিজস্ব অ্যালার্ট-৪ প্রত্যাহার করে বন্দর কার্যক্রম স্বাভাবিক করার সিদ্ধান্ত নেয় বন্দর কর্তৃপক্ষ। ফলে আজ সকাল থেকে বন্দরে কাজ পুরোপুরি চালু হচ্ছে বলে জানান চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক।

তিনি বলেন, বন্দরের জেটিতে আনার জন্য ২৪টি জাহাজের তালিকা করা হয়েছে। বন্দরের নিজস্ব পাইলটদের তত্ত্বাবধানে ভোর সাড়ে ৪টার জোয়ারের সময় এসব জাহাজ বহির্নোঙর থেকে জেটিতে আনা হবে।

—-ইউএনবি