August 13, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 28th, 2022, 1:19 pm

সঙ্গীত শিল্পী আব্দুল মান্নান রানার কারাদণ্ড

প্রায় দুই কোটি টাকার চেক প্রতারণা ও অর্থ আত্মসাতের মামলায় জনপ্রিয় কণ্ঠশিল্পী আব্দুল মান্নান রানাকে দুই বছরের বিনাশ্রমে কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে সম পরিমাণ অর্থদণ্ডেরও আদেশ দেয়া হয়।

সোমবার চট্টগ্রামের চতুর্থ যুগ্ম মহানগর দায়রা জজ আফরোজা জেসমিন এই রায় ঘোষণা করেন।

আব্দুল মান্নান রানা চট্টগ্রাম মহানগরীর বন্দর থানার মধ্যম গোসাইলডাঙ্গা আব্দুল আজিজের ছেলে এবং দেশের জনপ্রিয় একজন সঙ্গীত শিল্পী এবং জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) কেন্দ্রীয় নেতা।

বাদী পক্ষের আইনজীবী তপন কুমার দাশ বলেন, মামলার বাদী ও আসামি পরস্পরের আত্মীয়। সে সূত্রে নগরীর কোতোয়ালি থানার চৈতন্য গলি জিন্নাহ পাড়ার আবদুল্লাহ আল হারুন চেক জালিয়াতি ও প্রতারণার অভিযোগে ২০১৪ সালে আব্দুল মান্নান রানার বিরুদ্ধে দুইটি মামলা করেন। একটি চেকে ৯৪ লাখ ৮৯ হাজার ৮২৯ টাকা, অন্য একটি চেকে ৯৪ লাখ টাকা অপর্যাপ্ত তহবিলের কারণে ডিজঅনার হয়। পরে রানার বিরুদ্ধে আইনজীবীর মাধ্যমে আইনি নোটিশ পাঠান। নোটিশ পাওয়ার পরও আসামি চেকের টাকা পরিশোধ না করায় আদালতে মামলা দায়ের করা হয়।

বাদী আব্দুল্লাহ আল হারুণ বলেন, আমি রানার ছোট বোনের স্বামী হই। আমরা এক সঙ্গে ব্যবসা করতাম। ব্যবসায়িক কারণে তিনি আমার কাছ থেকে টাকা নিয়ে ফেরত দেয়নি। এবং টাকার বিপরীতে যেসব চেক দিয়েছে তা ব্যাংকে ডিজ অনার হয়েছে। বিষয়টি পারিবারিকভাবে সমাধান করার অনেক চেষ্টা করা হয়েছে। কিন্তু তিনি রাজি হননি। তাই আমি মামলা করেছি।

তবে এই বিষয়ে কথা বলতে শিল্পী আব্দুল মান্নান রানার সঙ্গে যোগাযোগের অনেকবার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

—ইউএনবি