June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 5th, 2023, 7:57 pm

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন নরওয়ের লেখক জন ফসে

এপি, স্টোকহোম :

সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়ের লেখক জন ফসে। বৃহস্পতিবার স্টকহোমে পুরস্কার ঘোষণা করেন সুইডিশ একাডেমির স্থায়ী সচিব ম্যাটস মালম।

গত ছর সাহিত্যে নোবেল পেয়েছিলেন ফরাসি লেখক অ্যানি এরনো। উত্তর-পশ্চিম ফ্রান্সের নরম্যান্ডির ছোট-শহরের পটভূমিতে লেখা ‘দি কারেজ অ্যান্ড ক্লিনিক্যাল অ্যাকুইটি’ বইয়ের জন্য সুইডিশ একাডেমি তাকে নোবেল পুরস্কারে ভূষিত করেছিল।

১১৯ জন নোবেল সাহিত্য বিজয়ীর মধ্যে এরনো ছিলেন মাত্র ১৭তম নারী। সাহিত্য পুরস্কারটি দীর্ঘকাল ধরে সমালোচনার সম্মুখীন হয়েছে যে এটি ইউরোপীয় এবং উত্তর আমেরিকার লেখকদের পাশাপাশি খুব বেশি পুরুষ-আধিপত্যের দিকেও মনোযোগী।

২০১৮ সালে সুইডিশ একাডেমিতে যৌন নিপীড়নের অভিযোগ ওঠার পর পুরস্কারটি স্থগিত করা হয়। একাডেমিটি নিজেকে পুনর্গঠন করেছিল তবে ২০১৯ সালে সার্বিয়ান যুদ্ধাপরাধের জন্য ক্ষমা প্রার্থী অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকেকে পুরষ্কার দেওয়ার জন্য আরও সমালোচনার মুখোমুখি হয়েছিল।

বুধবার রসায়নে পুরস্কার পেয়েছেন এমআইটির মাউঙ্গি বাওয়েন্দি, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের লুই ব্রুস এবং ন্যানোক্রিস্টালস টেকনোলজি ইনকর্পোরেটেডের অ্যালেক্সি ইকিমোভ। কোয়ান্টাম ডটস নামক ক্ষুদ্র কণা নিয়ে কাজের জন্য তাদের সম্মানিত করা হয়। এটি ক্ষুদ্র কণা, যার মধ্যে দিয়ে খুব উজ্জ্বল রঙিন আলো প্রকাশ করতে পারে এবং দৈনন্দিন জীবনে যার অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে রয়েছে ইলেকট্রনিক্স এবং মেডিকেল ইমেজিং।

চলতি সপ্তাহের শুরুর দিকে হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত আমেরিকান কাতালিন কারিকো এবং আমেরিকান ড্র ওয়াইজম্যান কোভিড-১৯ প্রতিরোধী এমআরএনএ ভ্যাকসিন তৈরির জন্য সোমবার মেডিসিনে নোবেল পুরস্কার পেয়েছেন।

স্পিনিং ইলেকট্রনের অতি দ্রুত গতির দুনিয়ায় প্রথম বিভক্ত-দ্বিতীয় ঝলক তৈরি করার জন্য মঙ্গলবার পদার্থবিজ্ঞানে পুরস্কার পেয়েছেন ফরাসি-সুইডিশ পদার্থবিদ অ্যান এল ‘হুইলিয়ার, ফরাসি বিজ্ঞানী পিয়েরে অ্যাগোস্টিনি এবং হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত ফেরেঙ্ক ক্রাউজ।

শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয় এবং সোমবার অর্থনীতিতে নোবেল মেমোরিয়াল পুরস্কার ঘোষণার কার্যক্রম এ বছরের জন্য শেষ হয়।

নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ উদ্ভাবক আলফ্রেড নোবেলের রেখে যাওয়া একটি উইল থেকে নোবেল পুরস্কার হিসেবে ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনার (এক মিলিয়ন মার্কিন ডলার) নগদ পুরস্কার দেওয়া হবে। বিজয়ীরা ডিসেম্বরে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে একটি ১৮ ক্যারেট স্বর্ণপদক এবং সনদপ্রাপ্তও হবেন।