May 30, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 6th, 2024, 9:05 pm

‘সুপার টুইসডে’র শুরুতেই ট্রাম্পের জয়

অনলাইন ডেস্ক :

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের সঙ্গে দ্বৈরথে অংশ নিতে নিজের অবস্থান আরও মজবুত করেছেন ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকান পার্টির পক্ষ থেকে প্রেসিডেন্ট প্রার্থী হতে ‘সুপার টুইসডে’ প্রাইমারিতে বড় জয়ের পথে এগিয়ে যাচ্ছেন তিনি। ক্যালিফোর্নিয়া ও টেক্সাসসহ ১৫টি অঙ্গরাজ্যে ২০২৪ সালের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনে দলীয় প্রার্থী হতে প্রতিযোগিতায় অংশ নিয়ে দুজনই চাইছেন দ্বিতীয় মেয়াদে হোয়াইট হাউসে যেতে। খবর এএফপির।

প্রথম ১০টি রাজ্যের মধ্যে টেক্সাসে ডোনাল্ড ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে হারাতে পেরেছেন, এছাড়া ভার্জিনিয়াতেও পেয়েছেন সহজ জয়। মঙ্গলবার (৬ মার্চ) ব্যালট প্রয়োগের আগেই সুপার টুইসডের উত্তেজনা বেশ স্তিমিত হয়ে এসেছিল কেননা দুই দলের দুই প্রার্থী জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প নিজেদের মনোনয়ন অনেকটাই নিশ্চিত করতে পেরেছিলেন। ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালি মনোনয়নের দৌড়ে তেমন একটা বাধা হয়ে দাঁড়াতে পারেননি।

জানুয়ারি মাসে আইওয়াতে তিনি তৃতীয় অবস্থানে থাকেন আর অন্য সবকটি প্রাইমারিতে হেরে যান ট্রাম্পের কাছে। দুইবার অভিসংশনের মুখে পড়া ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে একজন অন্যরকম প্রার্থী হিসেবে আবির্ভূত হয়েছেন। কর্মজীবি শ্রেণির মানুষ, গ্রামে থাকা শ্বেতাঙ্গ ভোটাররা তাকে আবারও প্রার্থী হিসেবে নির্বাচন করবেন এবং সুপার টুইসডের ১৫টি রাজ্যের বেশিরভাগেই তিনি জয়ী হবে এমনটাই আশা করা হচ্ছে।

রিয়েল ক্লিয়ার পলিটিক্সের তথ্য বলছে পূর্বানুমান অনুসারে ৭৭ বয়সী ট্রাম্প জো বাইডেনের চাইতে দুই পয়েন্ট এগিয়ে আছেন। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্পের মূল প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি শহুরে ইউনিভার্সিটির গ্রাজুয়েটদের সমর্থন নিয়ে অল্পকিছু ডেলিগেটের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন বলে মনে করা হচ্ছে।