July 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 9th, 2024, 8:45 pm

সেনাপ্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি

অনলাইন ডেস্ক :

ইউক্রেনের সেনাপ্রধান জেনারেল ভ্যালেজি জালুঝনিকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত বৃহস্পতিবার জনপ্রিয় এই জেনারেলকে বরখাস্তের ঘোষণা দিয়েছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। জেলেনস্কি ও জালুঝনির বিরোধ নিয়ে কয়েকদিন ধরেই বিভিন্ন খবর প্রকাশিত হচ্ছিল। এর আগে খবর বেরিয়েছিল, জালুঝনিকে দায়িত্ব ছাড়তে বলেছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেন। ইউক্রেনে জেনারেল জালুঝনি বেশ জনপ্রিয়। ডিসেম্বরে প্রকাশিত একটি জরিপে দেখা গেছে, ৮৮ শতাংশ ইউক্রেনীয়রা জেনারেল জালুঝনির ওপর আস্থা রাখেন।

অন্যদিকে ৬২ শতাংশ বলেছেন, জেলেনস্কির ওপর আস্থা রাখেন তারা। বিবিসির খবরে বলা হয়েছে, প্রেসিডেন্সিয়াল ডিক্রির মাধ্যমে জালুঝনিকে সেনাপ্রধানের দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সর্বাত্মক হামলা শুরুর পর এটিই দেশটির সামরিক নেতৃত্বে সবচেয়ে বড় রদবদল। জেলেনস্কি বলেছেন, হাইকমান্ডকে নবায়ন করা প্রয়োজন এবং জেনারেল জালুঝনি এখনও টিমে থাকতে পারেন। আজ থেকে ইউক্রেনের সশস্ত্রবাহিনীর নেতৃত্ব নেবে নতুন ব্যবস্থাপনা টিম। ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেছেন, তিনি ও জালুঝনি খোলামেলা আলোচনা করেছেন সেনাবাহিনীতে পরিবর্তনের প্রয়োজনীয়তা নিয়ে।

রাশিয়ার হামলায় ইউক্রেনকে রক্ষার জন্য জেনারেলকে তিনি ধন্যবাদ জানিয়েছেন। এরপর নতুন সেনাপ্রধান হিসেবে কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কিকে নিয়োগ দিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। এই বিষয়ে জেলেনস্কি বলেছেন, নতুন সেনাপ্রধানের কিয়েভে সফল প্রতিরক্ষা এবং খারকিভে সফল আক্রমণ অভিযানের অভিজ্ঞতা রয়েছে। ২০২২ সালে রুশ হামলার শুরুতে রাজধানী কিয়েভে ইউক্রেনের প্রতিরোধের নেতৃত্ব দিয়েছিলেন জেনারেল সিরস্কি। খারকিভে ইউক্রেনের সফল পাল্টা আক্রমণেরও মাস্টারমাইন্ড ছিলেন তিনি। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ জেনারেল জালুঝনিকে ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেছেন,রাশিয়ার সঙ্গে বড় যুদ্ধের সময় ইউক্রেনের সেনাবাহিনীকে নেতৃত্ব দেওয়ার মতো কঠিন দায়িত্ব পালন করেছেন জেনারেল ভ্যালেরি জালুঝনি। কিন্তু সবসময় এক থাকে না। যুদ্ধ পাল্টায় এবং পরিবর্তন দাবি করে। ২০২২, ২০২৩ ও ২০২৪ সালের যুদ্ধ তিনটি ভিন্ন বাস্তবতা। ২০২৪ নতুন পরিবর্তন আনবে, এজন্য আমাদের অবশ্যই প্রস্তুত থাকতে হবে। নতুন পন্থা, নতুন কৌশল প্রয়োজন। তিনি আরও লিখেছেন, আজ, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর নেতৃত্বে পরিবর্তনের প্রয়োজনীয়তায় একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেনারেল জালুঝনির অর্জন ও সাফল্যের জন্য আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ।