July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 4th, 2023, 8:30 pm

হলান্ডের রেকর্ড, শীর্ষে সিটি

অনলাইন ডেস্ক :

আর্লিং হলান্ড মাঠে নামবেন আর গোল করবেন না, তা যেন হতেই পারে না। অবিশ্বাস্য সেই ছন্দে জালের দেখা পেলেন তিনি আবারও, গড়লেন প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড। তার স্মরণীয় রাতে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে হারিয়ে লিগ শিরোপা ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে গেল ম্যানচেস্টার সিটি। ইতিহাদ স্টেডিয়ামে বুধবার রাতে প্রিমিয়ার লিগের ম্যাচটি ৩-০ গোলে জিতেছে পেপ গুয়ার্দিওলার দল। নাথান আকের গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন হলান্ড। শেষ দিকে জালের দেখা পান ফিল ফোডেন।

লিগে সবশেষ সিটি হেরেছিল সেই ৫ ফেব্রুয়ারি, টটেনহ্যাম হটস্পারের মাঠে। এরপর থেকে এই নিয়ে টানা ১২ ম্যাচ অপরাজিত দলটি, তার মধ্যে ১১টিতেই জয়। এবারের জয়ে আবারও লিগ টেবিলের শীর্ষে উঠল গুয়ার্দিওলার দল; ৩৩ ম্যাচে ২৫ জয় ও ৪ ড্রয়ে তাদের পয়েন্ট ৭৯। এক ম্যাচ বেশি খেলা আর্সেনাল ৭৮ পয়েন্ট নিয়ে নেমে গেল দুইয়ে। আক্রমণাত্মক কৌশল নেওয়ার পাশাপাশি শুরু থেকে পজেশন ধরে রাখতেও মনোযোগী হয় সিটি। প্রথম ২০ মিনিটের প্রায় তিন-চতুর্থাংশ সময় বল দখলে রাখে তারা, যদিও এই সময়ে প্রতিপক্ষ গোলরক্ষকের পরীক্ষা নেওয়ার মতো বেশি কিছু করতে পারেনি তারা। ক্যারিয়ারের শুরু থেকে গোলমেশিন হয়ে ওঠা হলান্ড সিটির জার্সিতে হয়েছেন আরও পরিণত। ইংলিশ ফুটবলে অভিষেক মৌসুমে এরইমধ্যে গোলের ফিফটি ছোঁয়া তরুণ এই ফরোয়ার্ড ২৪তম মিনিটে প্রথম সুযোগ পান।

কিন্তু হেডে বল লক্ষ্যে রাখতে পারেননি তিনি। দুর্ভাগ্য বাধা হয়ে না দাঁড়ালে ৩০ ও ৩২তম মিনিটে গোল পেতে পারতো তারা। প্রথমবার জ্যাক গ্রিলিশের শট পোস্টে লাগার পর রদ্রির ১৬ গজ দূর থেকে নেওয়া শটও পোস্ট কাঁপায়। দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে কাক্সিক্ষত গোল পায় সিটি। রিয়াদ মাহরেজের ফ্রি-কিকে দূরের পোস্টে ফাঁকায় বল পেয়ে হেডে দলকে এগিয়ে নেন ডাচ ডিফেন্ডার নাথান আকে। ৭০তম মিনিটে দেখা মেলে হলান্ডের রেকর্ড গড়া গোলের। গ্রিলিশের থ্রু বল ধরে বক্সে ঢুকে ১৬ গজ দূর থেকে লব শটে গোলরক্ষককে পরাস্ত করেন ২২ বছর বয়সী স্ট্রাইকার।

প্রিমিয়ার লিগে অভিষেক মৌসুমে ৩১ ম্যাচে তার গোল হলো ৩৫টি। প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে যা সর্বোচ্চ গোলের নতুন রেকর্ড। ভেঙে দিলেন অ্যান্ড্রু কোল ও অ্যালান শিয়েরারের রেকর্ড; তারা ৩৪টি করে গোল করেছিলেন ৪২ ম্যাচের আসরে। সিটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে হলান্ডের গোল হলো ৪৫ ম্যাচে ৫১টি। ৮৫তম মিনিটে ব্যবধান আরও বাড়লে জয় প্রায় নিশ্চিত হয়ে যায় সিটির। কর্নারে উড়ে আসা বল সফরকারীরা ঠিকমতো ক্লিয়ার করতে পারেনি, বল চলে যায় বক্সের বাইরে ফোডেনের কাছে। তার বুলেট গতির শটে বল প্রতিপক্ষের এমেরসনের পায়ে লেগে দিক পাল্টে চলে যায় জালে। বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের ডাগআউটে রাঙিয়ে ২০১৬ সালে সিটির দায়িত্ব নেন গুয়ার্দিওলা। তার হাত ধরে গত ৫ বছরে চারবার লিগ শিরোপা জিতেছে ক্লাবটি। এই সময়ে দলটির আক্রমণভাগ ক্রমেই আরও শক্তিশালী হয়েছে, যার প্রমাণ পরিসংখ্যানেও। ফোডেনের গোলটি গুয়ার্দিওলার কোচিংয়ে সিটির হাজারতম গোল! এদিন একই সময়ে শুরু আরেক ম্যাচে মোহামেদ সালাহর একমাত্র গোলে ফুলহ্যামকে হারিয়েছে লিভারপুল। ব্যর্থতার জাল ছিড়ে বেরিয়ে আসা দলটি এই নিয়ে লিগে জিতল টানা পাঁচ ম্যাচ। ৩৪ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে তারা। তাদের চেয়ে ৪ পয়েন্ট বেশি নিয়ে চতুর্থ স্থানে ৩২ ম্যাচ খেলা ম্যানচেস্টার ইউনাইটেড।