May 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 26th, 2023, 8:47 pm

আজারবাইজানে ভয়াবহ বিস্ফোরণে নিহত ২০

অনলাইন ডেস্ক :

আজারবাইজানের নাগোর্নো-কারাবাখে একটি জ্বালানি ডিপোতে ভয়াবহ বিস্ফোরণে ২০ জন নিহত হয়েছেন। এ ছাড়াও আহত হয়েছেন তিন শতাধিক। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। স্থানীয় আর্মেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, গত সোমবার আজারবাইজানের নাগোর্নো-কারাবাখ অঞ্চলের স্টেপানাকার্ট শহরে একটি জ্বালানি ডিপোতে ভয়াবহ বিস্ফোরণে ২০ জন নিহত হয়েছেন। এ ছাড়া অন্তত ৩০০ জন আহতকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর। তবে কীভাবে এই বিস্ফোরণের সূত্রপাত হয়েছে তা এখন পর্যন্ত জানা যায়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে নাগোর্নো-কারাবাখের মানবাধিকার ন্যায়পাল গেঘাম স্টেপানিয়ান লিখেছেন, জ্বালানি ডিপোতে ভয়াবহ বিস্ফোরণে ২০০ জনেরও বেশি আহত হয়েছেন। আহতদের মধ্যে বেশিরভাগেরই অবস্থা আশঙ্কাজনক। তাদের জন্য অঞ্চলটির হাসপাতালে পর্যাপ্ত জায়গা নেই। এক বিবৃতিতে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় কর্তৃপক্ষ বলেছে, ঘটনাস্থলে অজ্ঞাত ১৩ জনের মৃতদেহ পাওয়া গেছে। বাকি সাতজন হাসপাতালে মারা গেছেন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) নাগোর্নো -কারাবাখে সন্ত্রাস বিরোধী অভিযান শুরু করে আজারবাইজান। এই অভিযানে ২০০ জনন নিহত হয়েছেন বলে জানান গেঘাম স্টেপানিয়ান। অভিযানের পর সংঘাতপূর্ণ নাগোর্নো-কারাবাখ থেকে শত শত বাসিন্দা আশ্রয় নিচ্ছেন আর্মেনিয়ার বিভিন্ন শহরে। রেড ক্রস এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা তাদের সহায়তা করছে।