May 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 26th, 2023, 9:47 pm

দেশের সড়ক-মহাসড়কে মারাত্মক ঝুঁকিপূর্ণ সওজ’র বিপুলসংখ্যক সেতু-কালভার্ট

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

দেশজুড়ে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরর বিপুলসংখ্যক সেতু-কালভার্টই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। সংস্থাটির ৮টি জোনের মধ্যে কুমিল্লা ও রংপুর জোনে ৫৪১টি সেতু-কালভার্ট ঝুঁকিপূর্ণ। ৫ হাজার ১৮৮টি সেতু-কালভার্টে জরিপ চালিয়ে এ তথ্য মিলেছে। শিগরিগর সংস্থাটি আরো চারটি জোনে সেতু-কালভার্টের অবস্থা নিরূপণ করতে জরিপ শুরু করতে যাচ্ছে। পর্যায়ক্রমে শেষ চারটি জোনেও চালানো হবে জরিপ কার্যক্রম। জরিপের কাজ পুরোপুরি শেষ হলে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা সেতু কালভার্টের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা রয়েছে। সড়ক ও জনপথ অধিদপ্তর সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, সড়ক ও জনপথ অধিদপ্তর দেশের জেলা, আঞ্চলিক এবং জাতীয় মহাসড়ক উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে। আর ওসব সড়কে ১ দশমিক ৫ কিলোমিটারের কম দৈর্ঘ্যরে সেতু এবং সব কালভার্ট সংস্থাটির অধীনে। বর্তমানে সওজ অধিদপ্তরের নেটওয়ার্কভুক্ত সেতু আছে ৭ হাজার ৭৪১টি। কালভার্টের সংখ্যা ১৩ হাজার ৭৫১। তার মধ্যে সম্প্রতি কুমিল্লা ও রংপুর জোনে ৫ হাজার ১৮৮টি সেতু ও কালভার্টের জরিপ কার্যক্রম সম্পন্ন করেছে সংস্থাটি। এর মধ্যে সেতু রয়েছে ১ হাজার ১৮৫টি। কালভার্টের সংখ্যা ৪ হাজার ৩টি।

সূত্র জানায়, সওজ’র কুমিল্লা ও রংপুর জোনের ১৮৪টি সেতু ও কালভার্ট কাঠামোগতভাবে ক্ষতিগ্রস্ত। উপাদানগতভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে আরো ১০টি সেতু-কালভার্ট। অন্যদিকে হালকা ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে ৩৪৭টি সেতু-কালভার্ট। দেশের কোন সেতু কী অবস্থায় রয়েছে তা জানতে একটি সফটওয়্যার চালু করে সওজ অধিদপ্তর।

জাইকার সহায়তায় সওজর আওতাধীন সেতুগুলোর হালনাগাদ তথ্য সংগ্রহ করা হয় ‘ব্রিজ মেইনটেন্যান্স ম্যানেজমেন্ট সিস্টেম’ বা বিএমএমএস নামের সফটওয়্যারে। তথ্য সংগ্রহের কার্যক্রম শুরুর পর থেকে নতুন-পুরনো মিলিয়ে ১৮ হাজার ২৫৮টি সেতুর হালনাগাদ তথ্য সংগ্রহ করে সংস্থাটি। ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ ক্যাটাগরিতে ভাগ করা হয় এসব সেতুকে। এর মধ্যে ‘এ’ ক্যাটাগরিতে থাকা সেতুর সংখ্যা ১২ হাজার ৩৩১। এ সেতুগুলো ভালো অবস্থায় রয়েছে। ‘বি’ ক্যাটাগরিতে রয়েছে ২ হাজার ৩৪১টি সেতু। এগুলো সামান্য ক্ষতিগ্রস্ত।

‘সি’ ক্যাটাগরিতে ফেলা হয়েছে ‘মেজর এলিমেন্টাল ড্যামেজ’ থাকা সেতুগুলোকে। এ ধরনের সেতুর সংখ্যা ২ হাজার ৮২১। আর ‘ডি’ ক্যাটাগরিতে ফেলা হয়েছে ‘মেজর স্ট্রাকচারাল ড্যামেজ’ থাকা সেতুগুলোকে। সওজ অধিদপ্তরের নেটওয়ার্কে থাকা ‘ডি’ ক্যাটাগরির সেতুর সংখ্যা ৭৬৫টি।

এদিকে এ বিষয়ে সওজ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী শিশির কান্তি রৌথ জানান, অধিদপ্তরের সেতু-কালভার্টগুলোর অবস্থা নিরূপণে একটি জরিপ পরিচালনা করা হচ্ছে। দুটি জোনে জরিপের কাজ প্রায় শেষ পর্যায়ে চলে এসেছে। দ্রুত সময়ের মধ্যে জরিপের তথ্য প্রকাশ করা হবে।